ট্যারিফ কমিশনে ন্যাশনাল ট্যারিফ পলিসি এর প্রাথমিক খসড়া পর্যালোচনা অংশীজন সভা

ট্যারিফ কমিশনে ন্যাশনাল ট্যারিফ পলিসি এর প্রাথমিক খসড়া পর্যালোচনা অংশীজন সভা

জাতীয়

নভেম্বর ২৮, ২০২২ ৫:২৫ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশের ন্যাশনাল ট্যারিফ পলিসি এর প্রাথমিক খসড়া পর্যালোচনা অংশীজন সভা অনুষ্ঠিত হয়েছে। ২৮ নভেম্বর, সোমবার সকাল ১১টায় বাংলাদেশ ট্রেড এন্ড ট্যারিফ কমিশনের সভাকক্ষে এই সভা অনুষ্ঠিত হয়।

সভায় সভাপতিত্ব করেন কমিশনের চেয়ারম্যান (সরকারের সচিব) মাহফুজা আখতার। সভাপতি তাঁর বক্তব্যে বলেন, টেকসই শিল্প উন্নয়ন, দেশীয় শিল্পের প্রতিযোগিতা সক্ষমতা বৃদ্ধি, রপ্তানি বাজার বহুমুখীকরণ, বিনিয়োগ উৎসাহিতকরণ,স্বল্পোন্নত দেশ হতে উত্তরণ পরবর্তী চ্যালেঞ্জ মোকাবেলায় ট্যারিফ পলিসির গুরুত্ব অত্যাধিক। অভীষ্ট অর্থনৈতিক প্রবিদ্ধি অজনের জন্য শুল্ক কাঠামো এবং এ সংক্রান্ত চর্চা বা নীতিসমূহে বেশ কিছু পরিবর্তন আনা প্রয়োজন মর্মে তিনি উল্লেখ করেন।

ন্যাশনাল ট্যারিফ পলিসি এর প্রাথমিক খসড়া উপস্থাপন করেন বাংলাদেশ ট্রেড এন্ড ট্যারিফ কমিশনের সাবেক সদস্য ও বাংলাদেশের ন্যাশনাল ট্যারিফ পলিসি প্রণয়ন কমিটির উপদেষ্টা ড. মোস্তফা আবিদ খান। কমিশনের সদস্য (আন্তর্জাতিক সহযোগিতি বিভাগ) শীষ হায়দার চৌধুরীর সঞ্চালনায় অনুষ্ঠিত এ সভায় বাংলাদেশ ট্রেড এন্ড ট্যারিফ কমিশনের সদস্য (বাণিজ্যনীতি) শাহ মো: আবু রায়হান আলবেরুনীসহ বাংলাদেশ ব্যাংক, বাণিজ্য মন্ত্রণালয়, শিল্প মন্ত্রণালয়, অর্থ বিভাগ, অর্থনৈতিক সম্পর্ক বিভাগ, কৃষি মন্ত্রণালয়, মৎস্য ও প্রাণি সম্পদ মন্ত্রণালয়, জাতীয় রাজস্ব বোর্ড, বিডা, ইপিবি, গবেষণা প্রতিষ্ঠান পিআরআই, সানেম এর প্রতিনিধি ও বিভিন্ন বাণিজ্য ও শিল্প সংগঠনের প্রতিনিধিগণ অংশগ্রহণ করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *