তিন দেশ থেকে ১ লাখ ১৫ হাজার মেট্রিক টন সার কিনবে সরকার

তিন দেশ থেকে ১ লাখ ১৫ হাজার মেট্রিক টন সার কিনবে সরকার

জাতীয় স্লাইড

নভেম্বর ৪, ২০২২ ৮:৫৪ পূর্বাহ্ণ

কাতার, সংযুক্ত আরব আমিরাত ও ইন্দোনেশিয়া থেকে ১ লাখ ১৫ হাজার মেট্রিক টন সার এবং দেশীয় এক প্রতিষ্ঠান থেকে ২৫ হাজার টন রক ফসফেট কেনার সিদ্ধান্ত নিয়েছে সরকার। এতে খরচ হবে ৮৩৩ কোটি ২৮ লাখ ৮০ হাজার ২২৫ টাকা।

বৃহস্পতিবার অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে অনুষ্ঠিত সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভায় এ প্রস্তাবের অনুমোদন দেওয়া হয়েছে।

সভা শেষে অনুমোদিত প্রস্তাবগুলোর বিস্তারিত তুলে ধরেন মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব সাইদ মাহবুব।

তিনি বলেন, সভায় শিল্প মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ কর্পোরেশনকে (বিসিআইসি) রাষ্ট্রীয় চুক্তির মাধ্যমে কাতারের মুনতাজাত থেকে নবম লটে ১৯৮ কোটি ৬২ লাখ ৩০ হাজার ৫৬৫ টাকায় ৩০ হাজার মেট্রিক টন বাল্ক গ্র্যানুলার ইউরিয়া সার আমদানির অনুমোদন দেওয়া হয়েছে। সংযুক্ত আরব আমিরাতের ফার্টিগ্লোব ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড থেকে তৃতীয় লটে ১৯৮ কোটি ৬২ লাখ ৩০ হাজার ৫৬৫ টাকায় ৩০ হাজার মেট্রিক টন বাল্ক গ্র্যানুলার ইউরিয়া সার আমদানির অনুমোদন দেওয়া হয়েছে।

অপর এক প্রস্তাবে বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ কর্পোরেশনকে (বিসিআইসি) রাষ্ট্রীয় চুক্তির মাধ্যমে ফার্টিগ্লোব ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড থেকে চতুর্থ লটে ১৯৮ কোটি ৬২ লাখ ৩০ হাজার ৫৬৫ টাকায় ৩০ হাজার মেট্রিক টন বাল্ক গ্র্যানুলার ইউরিয়া সার আমদানির অনুমোদন দেওয়া হয়েছে। এছাড়া ইন্দোনেশিয়া থেকে ১৪৮ কোটি ৬৫ লাখ ৪৬ হাজার ৮৭৫ টাকায় ২৫ হাজার মেট্রিক টন টিএসপি সার আমদানির অনুমোদন দেওয়া হয়েছে।

এছাড়া শিল্প মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ কর্পোরেশনের (বিসিআইসি) মাধ্যমে চট্টগ্রামের টিএসপি কমপ্লেক্স লিমিটেড (টিএসপিসিএল)-এর জন্য ২৫ হাজার মেট্রিক টন রক ফসফেট কেনার সিদ্ধান্ত নেয়া হয়েছে। ঢাকার মেসার্স দেশ ট্রেডিং কর্পোরেশন থেকে ৮৮ কোটি ৭৬ লাখ ৪২ হাজার ৬৫৫ টাকায় এ সার কেনা হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *