টম ইয়াম স্যুপ তৈরির রেসিপি

টম ইয়াম স্যুপ তৈরির রেসিপি

লাইফস্টাইল

অক্টোবর ১৯, ২০২২ ১০:৩২ পূর্বাহ্ণ

টম ইয়াম সুপ যেমন পুষ্টিমানসমৃদ্ধ ও স্বাস্থ্যকর তেমনি দারুণ সুস্বাদু খেতে! তাইতো এর চাহিদা বিশ্বব্যাপী। আর ভোজন রসিকেরা সময় ও সুযোগ পেলে এই সুপের স্বাদ নিতে মিস করেন না। সুপের স্বাদ নেয়া আরো সহজ করতে আজকের রেসিপিটি-

উপকরণ: মুরগির স্টক ছয় কাপ, মাঝারি সাইজের চিংড়ি ২৫০ গ্রাম, থাই আদা এক টুকরা, থাই লেবু পাতা চার থেকে পাঁচটি, লেমন গ্রাস দুইটি, মাশরুম টুকরা দুই টেবিল চামচ, ধনিয়া পাতা কুচি এক টেবিল চামচ, টেস্টিং লবণ এক চা চামচ, চিনি দুই চা চামচ, ফিশ সস তিন টেবিল চামচ, লেবুর রস এক টেবিল চামচ, লবণ পরিমাণ মতো, টম ইয়াম পেস্ট দুই চামচ, কারনেশন মিল্ক তিন টেবিল চামচ, পেঁয়াজ পাতা কুচি দুই টেবিল চামচ, সাদা গোলমরিচ গুঁড়া আধা চা চামচ।

স্টক তৈরি: ১৪ ছটাকের মুরগি, পানি চার লিটার, আদা বাটা আধা চা চামচ, রসুন বাটা সিকি চা চামচ, পেঁয়াজ বাটা সিকি চা চামচ, লবণ এক চা চামচ, তেজপাতা একটি। সব উপকরণ চার লিটার পানিতে দিয়ে চুলায় মাঝারি আঁচে জ্বাল দিতে হবে। পানি কমে প্রায় অর্ধেক হলে নামিয়ে ছেঁকে নিতে হবে।

টম ইয়াম পেস্ট তৈরি: পেঁয়াজ আধা কেজি, রসুন ২০০ গ্রাম, তেঁতুল ৫০ গ্রাম, মিষ্টি মরিচ গুঁড়া ১০০ গ্রাম, টেস্টিং লবণ এক চা চামচ, চিনি দুই চা চামচ, লবণ আধা চা চামচ, ভাজার জন্য তেল পরিমাণ মতো।

প্রণালী: (১) চিংড়ি মাছের মাথা ও খোসা ফেলে লেজ রেখে দিতে হবে। (২) স্টক চুলায় দিয়ে চিংড়ি মাছ ও বাকি সব উপকরণ পর্যায়ক্রমে দিয়ে লবণ ও চক ঠিক আছে কিনা দেখে নামিয়ে নিন। এবার পেঁয়াজ, রসুন কুচি করে কেটে নিন। তেঁতুল ঘন করে গুলিয়ে নিন। তেল গরম করে পেঁয়াজ ও রসুন আলাদা করে ভেজে বেরেস্তা করে নিন। গ্রাইন্ডার বা শিল-পাটায় ভাজা পেঁয়াজ, রসুন বেটে নিন। প্যানে অল্প ভাজা তেল দিয়ে বাটা পেঁয়াজ, রসুন ও পর্যায়ক্রমে বাকি উপকরণ দিয়ে মাঝারি জ্বালে নাড়াচাড়া করুন। তেল ওপরে ভেসে উঠলে নামিয়ে নিন। লক্ষ্য রাখতে হবে যেন পুড়ে কালো হয়ে না যায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *