জেনে নিন কিডনি সুস্থ রাখে যেসব খাদ্য

লাইফস্টাইল

নভেম্বর ১, ২০২৩ ৪:৫৪ অপরাহ্ণ

স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, কিছু খাবার কিডনিকে ভালোভাবে পরিষ্কার করতে এবং কিডনির কার্যকারিতা বাড়াতে কাজ করে।

জেনে নিন কিডনি পরিষ্কার রাখতে যে ধরনের খাদ্য খাবেন :
পানি
কিডনি পরিষ্কার রাখতে পানি সবচেয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। তাই নিয়মিত পর্যাপ্ত পানি পান করা জরুরি। হাইড্রেটেড থাকলে তা টক্সিন বর্জ্য বের করে দিতে এবং প্রাকৃতিকভাবে কিডনি সুস্থ রাখতে সহায়তা করে।

ফুলকপি
ফুলকপি ভিটামিন কে, ফোলেট এবং ফাইবারসহ অনেক পুষ্টি সরবরাহ করে। এটিতে অ্যান্টিঅক্সিডেন্ট এবং অ্যান্টি-ইনফ্লেমেটরি যৌগ রয়েছে, যা আপনার কিডনি পরিষ্কার রাখতে সহয়তা করে। এ ছাড়া আপনি চাইলে কম পটাসিয়াম যুক্ত সাইড খাবার হিসেবে আলুর জায়গায় ম্যাশ করা ফুলকপি ব্যবহার করতে পারেন।

মাশরুম
মাশরুম একটি সুস্বাদু উপাদান যা আপনি একটি উদ্ভিদ-ভিত্তিক মাংস বিকল্প হিসেবে ব্যবহার করতে পারেন। এগুলি কিডনি রোগে আক্রান্ত ব্যক্তিদের জন্য উপযুক্ত যারা উদ্ভিদ-ভিত্তিক ডায়েট অনুসরণ করেন এবং যারা রেনাল ডায়েটে তাদের প্রোটিন গ্রহণ সীমিত করতে হবে।

ক্র্যানবেরি
ক্র্যানবেরি জুস খেলে তা মূত্রনালীর সংক্রমণ প্রতিরোধে সাহায্য করে, এ ধরনের সংক্রমণ মূত্রাশয় এবং কিডনিতে চাপ সৃষ্টি করে। ফলে কিডনির ক্ষতি হওয়ার আশঙ্কা থাকে। ক্র্যানবেরির জুস খেলে তা কিডনি পরিষ্কার রাখতে কাজ করে।

সামুদ্রিক মাছ
স্যামন, টুনা জাতীয় চর্বিযুক্ত মাছ কিডনির স্বাস্থ্য ভালো রাখে। ন্যাশনাল কিডনি ফাউন্ডেশনের একটি গবেষণা অনুসারে, ওমেগা -৩ চর্বি সমৃদ্ধ খাবার খাওয়া রক্তে চর্বির মাত্রা কমাতে এবং রক্তচাপকে কিছুটা কমাতে সাহায্য করতে পারে।

লাল আঙ্গুর
লাল আঙুরের বাইরের আবরণ ও বীজে রিসভারিট্রল নামের এক ধরনের অ্যান্টি-অক্সিডেন্ট মেলে। এটি আমাদের ত্বক ও শরীরে বয়সের ছাপ পড়তে দেয় না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *