জাবিতে বর্ণিল আয়োজনে মহান বিজয় দিবস উদযাপিত

দেশজুড়ে

ডিসেম্বর ১৬, ২০২৩ ৫:৫২ অপরাহ্ণ

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে বর্ণিল আয়োজনে ও যথাযোগ্য মর্যাদায় মহান বিজয় দিবস উদযাপিত হয়েছে। এ উপলক্ষে দিনব্যাপী নানা ধরনের কর্মসূচির আয়োজন করা হয়।

শনিবার (১৬ ডিসেম্বর)ভোর ৬.৩৩ মিনিটে সূর্যোদয়ের সময় উপাচার্য অধ্যাপক ড. মোঃ নূরুল আলম নতুন প্রশাসনিক ভবনে জাতীয় পতাকা উত্তোলনের মধ্য দিয়ে দিবসের কর্মসূচি শুরু করেন।
এরপর সকাল সাড়ে সাতটায় জাতীয় স্মৃতিসৌধে উপাচার্য ১৯৭১ এর মহান মুক্তিযুদ্ধে শহিদদের প্রতি শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন।
এ সময় উপাচার্য তাঁর বক্তব্যে মুক্তিযুদ্ধের মহানায়ক, বাংলাদেশের স্থপতি, সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং মুক্তিযুদ্ধ ও অন্যান্য গণতান্ত্রিক আন্দোলনে শহিদদের গভীর শ্রদ্ধার সঙ্গে স্মরণ করেন। তিনি শহীদদের আত্মার মাগফেরাত কামনা করেন এবং তাঁদের স্বপ্নের বাংলাদেশ গঠনে মুক্তিযুদ্ধের পক্ষের সকলকে ঐক্যবদ্ধভাবে কাজ করার আহবান জানান।
দিবসটি উপলক্ষে কেন্দ্রীয় খেলার মাঠে সকাল সাড়ে নয়টায় উপাচার্য কাপ হ্যান্ডবল প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। উপাচার্য কাপ হ্যান্ডবল খেলার ফাইনালে বেগম সুফিয়া কামাল হল ৩-০ গোলে প্রীতিলতা হলকে পরাজিত করে চ্যাম্পিয়ন হয়। উপাচার্য উক্ত ফাইনাল খেলা শেষে পুরস্কার বিতরণ করেন।
এছাড়াও ছাত্র-শিক্ষক কেন্দ্রের আয়োজনে বিজয় মেলা, শিক্ষার্থী কল্যাণ ও পরামর্শদান কেন্দ্রের আয়োজনে মহুয়া তলায় বিজয়ের গান এবং বিশ্ববিদ্যালয় গ্রন্থাগারে মুক্তিযুদ্ধ ভিত্তিক গ্রন্থ, জার্নাল, পোস্টার ও আলোকচিত্র প্রদর্শন করা হয়।
জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে বিশেষ চাহিদা সম্পন্ন শিশুদের স্কুল আনন্দশালা বিজয় দিবস উপলক্ষে ক্রীড়া প্রতিযোগিতার আয়োজন করে। উপাচার্য উক্ত খেলার উদ্বোধন ঘোষণা করেন এবং খেলা শেষে বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করেন।
এসময় অন্যান্যের মধ্যে আরও উপস্থিত ছিলেন উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক শেখ মোঃ মনজুরুল হক ,উপ- উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. মোহাম্মদ মোস্তফা ফিরোজ, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. রাশেদা আখতার, রেজিস্ট্রার আবু হাসান প্রমুখ ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *