জাপানে চার দশকের মধ্যে পণ্যদ্রব্যের মূল্য সর্বোচ্চ

জাপানে চার দশকের মধ্যে পণ্যদ্রব্যের মূল্য সর্বোচ্চ

আন্তর্জাতিক

জানুয়ারি ২১, ২০২৩ ১০:৩০ পূর্বাহ্ণ

বিশ্বের তৃতীয় বৃহত্তম অর্থনীতির দেশ জাপানে গত চার দশকের মধ্যে পণ্যদ্রব্যের দাম সর্বোচ্চ বেড়েছে। বিশেষ করে গত বছরের ডিসেম্বরে এ দাম ছিল সর্বোচ্চ। এমন পরিস্থিতিতে দেশটির কেন্দ্রীয় ব্যাংক স্বল্প সুদের সুবিধা থেকে বেরিয়ে আসতে পারে।

শুক্রবার (২০ জানুয়ারি) প্রকাশিত সরকারি এক তথ্যে বলা হয়েছে, বিশ্বের তৃতীয় অর্থনৈতিক পরাশক্তির দেশ জাপানে ভোক্তা পর্যায়ে পণ্যের দাম এক বছরে ৪ শতাংশ বাড়ানো হয়েছে। যা ১৯৮১ সালের পর সর্বোচ্চ।

গত চার দশকের মধ্যে শুধু নভেম্বরে দ্রব্যের দাম বেড়েছে ৩.৭ শতাংশ।

জাপান ১৯৯০ সালে থেকে ধীরগতির মুদ্রাস্ফীতি এবং মুদ্রাস্ফীতির সময়কালের মধ্যে আবর্তিত হয়েছে। এর অন্যতম কারণ হিসেবে জাপান সময় সব কম সুদ হারের ওপর গুরুত্ব দিয়ে আসছে।

যদিও জাপানের মুদ্রাস্ফীতি মার্কিন যুক্তরাষ্ট্র এবং যুক্তরাজ্যের মতো দেশগুলোর চেয়ে অনেক নিচে। জাপানের কেন্দ্রীয় ব্যাংক দীর্ঘসময় ধরে মুদ্রাস্ফীতির লক্ষ্যমাত্রা ২ শতাংশের উপরে রাখার চেষ্টা করে।

জাপানের কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর জানিয়েছেন, আগামী এপ্রিলে এ অবস্থার শেষ হবে। কারণ এ সময়ে মধ্যে দেশটির কর্মজীবী মানুষদের মজুরি বৃদ্ধি করা হবে।

জাপানের বিভিন্ন কোম্পানি দেশটিতে চলমান বাজার পরিস্থিতির অস্থিরতা এবং শ্রমিক সংকটের মধ্যেও কর্মীদের বেতন বাড়ানোর ঘোষণা দিয়েছে।

সূত্র: বিবিসি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *