বিকেলে আড্ডা দিতে কর্মীদের অর্থ দিচ্ছে মার্কিন এক কোম্পানি

বিকেলে আড্ডা দিতে কর্মীদের অর্থ দিচ্ছে মার্কিন এক কোম্পানি

মজার খবর স্পেশাল

ফেব্রুয়ারি ২৩, ২০২৪ ১২:১৫ অপরাহ্ণ

কর্মীদের জন্য নতুন এক কর্মসূচি হাতে নিয়েছে যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়াভিত্তিক এক কোম্পানি। সেটা হলো, বেলা তিনটার পর অর্থাৎ বিকেল বেলা কর্মীদের নিজেদের মতো করে সময় কাটানোর সুযোগ দিচ্ছে তারা। শুধু তাই নয়, এ জন্য কর্মীদের ৩০ ডলার করে দেওয়া হচ্ছে।

যে কোম্পানি এই সুযোগ দিচ্ছে, তার নাম ভারকাডা। এটি ক্লাউড নিরাপত্তাবিষয়ক একটি প্রতিষ্ঠান। এই কর্মসূচি অনুসারে, বেলা ৩টার পর এই কোম্পানির ৩ বা তার চেয়ে বেশিসংখ্যক কর্মী একত্রে বাইরে গিয়ে খাদ্য ও পানীয় গ্রহণ করতে পারবেন এবং সে জন্য তাদের সবাইকে ৩০ ডলার করে দেওয়া হয়। কোম্পানিটি কর্মীদের সপ্তাহে ২–১ বার এই সুবিধা ব্যবহারের অনুমতি দিয়েছে। বিজনেস ইনসাইডারের সূত্রে হিন্দুস্থান টাইমস জানিয়েছে, এই কর্মসূচির নাম দেওয়া হয়েছে ৩-৩-৩।

ভারকাডা কোম্পানির প্রধান অর্থ কর্মকর্তা ক্যামেরন রেজাই বিজনেস ইনসাইডারকে বলেন, ‘এই কর্মসূচির উদ্দেশ্য হলো কর্মীদের ভালো সময় উপহার দেওয়া। কোম্পানির পক্ষ থেকে আমরা ভেবেছি, এই কাজ আমরা আরও ভালোভাবে করতে পারব’।

ভারকাডা কোম্পানির বাজার মূলধন ৩৫০ কোটি ডলার। গত বছরের এপ্রিলে তারা এই কর্মসূচি গ্রহণ করে। এর পর থেকে তাদের ১ হাজার ৮০০ কর্মীর সবাই কর্মসূচিতে অন্তত একবার অংশগ্রহণ করেছেন।

কোম্পানির প্রধান নির্বাহী কর্মকর্তা ফিলিপ কালিসজান বলেন, ‘বিকেলে অফিসের ৩ জন কর্মী একসঙ্গে বাইরে সময় কাটালে তারা কাজের বিষয়ে কথা বলবেন, এমন সম্ভাবনা থেকে যায়। ফলে শেষ পর্যন্ত বিষয়টি আমাদের জন্য ভালোই হবে’।

প্রযুক্তি খাতের এমন সব বড় বড় কোম্পানির সঙ্গে ভারকাডাকে প্রতিযোগিতা করতে হয়, যাদের বাজার মূলধন ১০০ বিলিয়ন বা ১০ হাজার কোটি ডলারের ওপর। এসব কোম্পানির সঙ্গে ভারকাডার মতো ছোট একটি কোম্পানির প্রতিযোগিতা করতে হলে বা প্রতিযোগিতা সক্ষমতা বজায় রাখতে হলে এ ধরনের সুযোগ দেওয়া গুরুত্বপূর্ণ বলে প্রতিষ্ঠানটি মনে করে।

তবে ভারকাডার কর্মীদের এই সুযোগ গ্রহণের ক্ষেত্রে ছোট একটি শর্ত দেওয়া হয়েছে। সেটা হলো, তাদের একত্রে সময় কাটানোর ছবি কোম্পানির নিজস্ব ৩-৩-৩ স্ল্যাক চ্যানেলে শেয়ার করতে হবে।

ফিলিপ কালিসজান বলেন, ‘বিষয়টি অর্থ বা বাজেটসংক্রান্ত নয়। সেটা হলো, সবাই জানতে পারছে যে তারা এ ধরনের কিছু করতে পারে এবং এ নিয়ে তাদের মধ্যে যে উত্তেজনা সৃষ্টি হয়, সেটা’।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *