চোখের রঙ ভিন্ন হওয়ার কারণ কী?

চোখের রঙ ভিন্ন হওয়ার কারণ কী?

ফিচার স্পেশাল

জানুয়ারি ৫, ২০২৪ ১২:৩২ অপরাহ্ণ

প্রতিটি মানুষের চোখের রঙ আলাদা। এর মধ্যে কারও কালো কারও বাদামী। এছাড়া অনেকের চোখ নীল বা গাঢ় বাদামী রঙেরও হয়ে থাকে। এই ধরনের চোখ মানুষের দৃষ্টি আকর্ষণ করে।

আবার অনেকেই নিজেকে আকর্ষণীয় দেখাতে চোখের রঙ পরিবর্তন করেন।

কিন্তু কখনো ভেবেছেন কি মানুষের চোখের রঙ ভিন্ন হওয়ার কারণ কী?

আসলে আমাদের চোখের রঙ আমাদের জিনের সঙ্গে সম্পর্কিত। চোখের রঙ নির্ধারণ করা হয় মেলানিন এর পরিমাণ অনুযায়ী। এছাড়াও প্রোটিনের ঘনত্ব এবং চারপাশের আলোর ওপর নির্ভর করে। চোখের রঙ ৯টি ভাগে বিভক্ত, যেখানে ১৬টি জিন রয়েছে।

চোখে রঙের জন্য দায়ী দুটি প্রধান জিন হলো OCA2 এবং HERC2 – এই দুটি ক্রোমোজোমই বিদ্যমান। প্রকৃতপক্ষে HERC2 জিন OCA2 এর অভিব্যক্তি নিয়ন্ত্রণ করতে সহায়তা করে। HERC2 এককভাবে নীল চোখের জন্য দায়ী বলে পরিচিত। অন্যদিকে OCA2 নীল ও সবুজ চোখের সঙ্গে যুক্ত।

জানিয়ে রাখি, বিশ্বের বেশিরভাগ মানুষের চোখের রঙ বাদামী। অন্যদিকে নীল চোখের মানুষের সংখ্যা খুবই কম। আপনি বিশ্বের সর্বত্র বাদামী চোখের মানুষ সহজেই খুঁজে পাবেন, কিন্তু নীল চোখ মানুষের দেখা পাওয়া কঠিন।

প্রকৃতপক্ষে নীল চোখ মানুষদের পূর্বপুরুষ বলে বিশ্বাস করা হয়। প্রায় ৬ হাজার থেকে ১০ হাজার বছর আগে মানুষের জিনের পরিবর্তনের কারণে চোখের রঙ নীল হতে শুরু করে।

আপনি জেনে অবাক হবেন যে বিজ্ঞানীদের মতে, জীবনের প্রাথমিক পর্যায়ে আমাদের চোখের রঙ খুবই দ্রুত পরিবর্তন হতে শুরু করে। কখনো কখনো দেখা গেছে একটি শিশু নীল চোখ নিয়ে জন্মালেও পরবর্তীকালে তার চোখ বাদামী হয়ে যায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *