চেয়ার ফিরে পেলেন সাতক্ষীরা পৌর মেয়র চিশতি

চেয়ার ফিরে পেলেন সাতক্ষীরা পৌর মেয়র চিশতি

দেশজুড়ে

জুন ২১, ২০২৩ ৯:৫৫ অপরাহ্ণ

মনিরুজ্জামান মনি, সাতক্ষীরা

নানান চড়াই-উৎরাই পার করে পুনরায় মেয়রের দায়িত্ব পালন করছেন সাতক্ষীরা পৌর মেয়র তাজকিন আহম্মেদ চিশতি। মহামান্য হাইকোর্টের আদেশ নিয়ে বুধবার (২১ জুন) থেকে তিনি সাতক্ষীরা পৌরসভার মেয়রের দায়িত্বে আসীন হয়েছেন। এদিকে সাতক্ষীরা পৌরসভার ভারপ্রাপ্ত মেয়র কাজী ফিরোজ হাসান ও পৌরসভার প্রধান নির্বাহী ও সিনিয়র সহকারী সচিব (সিইও) নাজিম উদ্দীন দাবি করেছেন পৌর মেয়র তাজকিন আহম্মেদ চিশতি দায়িত্বভার গ্রহণ পত্রে স্বাক্ষর না করে অপরগতা প্রকাশ করেছেন।

জানা গেছে, চলতি বছরের ৬ ফেব্রæয়ারি সাতক্ষীরা পৌর সভার মেয়র তাসকিন আহমেদ চিশতির বিরুদ্ধে রাষ্ট্রের বিভিন্ন উন্নয়ন মূলক কর্মকান্ডের বিরুদ্ধে অপ-প্রচারসহ নানাবিধ অন্তর্ঘাতকমূলক কর্মকান্ড ও নাশকতামূলক কাজে জড়িত থাকার অভিযোগ সাতক্ষীরা সদর থানায় মামলা হয়। একই সাথে বিজ্ঞ চিফ জুডিশিয়াল ম্যাজিষ্ট্রেট আদালতে জিআর মামলা হয়। উক্ত মামলায় জেল হাজতে প্রেরণ করা হয়। উক্ত ঘটনায় স্থানীয় সরতকারের প্রজ্ঞাপনে মেয়র তাসকিন আহমেদ চিশতিকে সাময়িক বহিষ্কার করা হয়। এ ঘটনার পর গত একই সাথে মেয়র তাসকিন আহমেদ চিশতিকে বহিষ্কার হওয়ার পরে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রনালয় কতৃক পুনরায় প্রজ্ঞাপন পত্র প্রদান করা হয়। প্রজ্ঞাপনে উল্লেখ্য করা হয় স্থানীয় সরকার (পৌরসভা) আইন ২০০৯ এর ধারা ৪০ (০২) অনুযায়ী সাতক্ষীরা পৌরসভার প্যানেল মেয়র কাজী ফিরোজ আহমেদ দায়িত্বসহ অর্থিক ক্ষমতা প্রদান করা হলো। এ ঘটনার পর প্যানেল মেয়র-১ কাজী ফিরোজ আহমেদ দায়িত্বভার গ্রহণ করেন।

গত মঙ্গলবার (২০ জুন) স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয় এক প্রজ্ঞাপনে বলা হয়, হাইকোর্ট বিভাগে দায়েরকৃত রিট পিটিশন নং ১৯৩৮/২০২৩ মামলায় গত ১৪ ফেব্রæয়ারি ২০২৩ তারিখে প্রদত্ত মাননীয় হাইকোর্ট বিভাগের অন্তবর্তীকালীন আদেশ এবং মাননীয় আপিল বিভাগে দায়েরকৃত সিভিল পিটিশন ফর লিভ টু আপিল নং ১৬৬৯/২০২৩ মামলায় গত ১২ জুন ২০২৩ তারিখে মাননীয় চেম্বার জজ আদালতের আদেশ মূলে সাতক্ষীরা পৌরসভার মেয়র তাজকিন আহমেদ এর কারণ দর্শানো নোটিশ, সাময়িকভাবে বরখাস্তকরণ এবং প্যানেল মেয়র-১-কে পৌরসভার মেয়র এর দায়িত্ব প্রদান সম্পর্কিত উল্লিখিত আদেশের কার্যকারিতা স্থগিতকরণ। হাইকোর্ট বিভাগে দায়েরকৃত রিট পিটিশন নং ১৯৩৮/২০২৩ মামলায় গত ১৪ ফেব্রুয়ারি ২০২৩ তারিখে প্রদত্ত মাননীয় হাইকোর্ট বিভাগের অন্তবর্তীকালীন আদেশ এবং মাননীয় আপিল বিভাগে দায়েরকৃত সিভিল পিটিশন ফর লিভ টু আপিল নং ১৬৬৯/২০২৩ মামলায় গত ১২ জুন ২০২৩ তারিখে মাননীয় চেম্বার জজ আদালতের আদেশ মূলে সাতক্ষীরা পৌরসভার মেয়র তাজকিন আহমেদকে সাময়িকভাবে বরখাস্তকরণ, কারণ দর্শানো নোটিশ এবং প্যানেল মেয়র-১-কে পৌরসভার মেয়র এর দায়িত্ব প্রদান সম্পর্কিত স্থানীয় সরকার বিভাগের সূত্রস্থ ১ নং স্মারক এবং ২ ও ৩ নং প্রজ্ঞাপনের কার্যকারিতা স্থগিত করা হয়েছে মর্মে নির্দেশক্রমে অবহিত করে।

সাতক্ষীরা পৌরসভার ভারপ্রাপ্ত মেয়র কাজী ফিরোজ হাসান বলেন, স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের আদেশ মেনে আমরা মেয়র তাসকিন আহমেদকে তার দ্বায়িত্ব বুঝিয়ে দিতে গেলে তিনি আইনগতভাবে দায়িত্ববোধ নিতে অপরগতা প্রকাশ করেন। সাতক্ষীরা পৌর সভার প্রধান নির্বাহী ও সিনিয়র সহকারী সচিব (সিইও) নাজিম উদ্দীন জানান, বিজ্ঞ আদালতের আদেশ ও স্থানীয় সরকার বিভাগের পত্র অনুসারে বহিষ্কৃত মেয়র তাসকিন আহমেদকে বুধবার (২১ জুন) দুপুর আড়াইটায় দায়িত্বভার গ্রহণের জন্য আমন্ত্রণ জানানো হয়। ভারপ্রাপ্ত মেয়র কাজী ফিরোজ আহমেদ ও আমার স্বাক্ষরিত দায়িত্বভার গ্রহণ পত্রে তাসকিন আহমেদ স্বাক্ষর না করে অপরগতা প্রকাশ করেছেন। বিষয়টি নিয়ে তাৎক্ষণিকভাবে স্থানীয় সরকার মন্ত্রণালয়ে চিঠি দেওয়া হয়েছে। এ বিষয়ে সংশ্লিষ্ট মন্ত্রণালয় ব্যবস্থা গ্রহণ করবে। এসব বিষয়ে সাতক্ষীরা পৌরসভার মেয়র তাসকিন আহমেদ চিশতী বলেন, হাইকোর্ট ও মন্ত্রণালয় আমাকে মেয়র পদে পুনর্বহাল করেছেন। এজন্য পৌরসভায় এসে আমি আমার কার্যক্রম শুরু করেছি। এখানে দায়িত্বভার গ্রহণের কিছু নেই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *