ইউজিসির আর্থিক নীতিমালা প্রত্যাহারের দাবি জানিয়েছে ইবি শিক্ষক সমিতি

ইউজিসির আর্থিক নীতিমালা প্রত্যাহারের দাবি জানিয়েছে ইবি শিক্ষক সমিতি

শিক্ষা

জুন ২১, ২০২৩ ৯:৫৭ অপরাহ্ণ

মংক্যচিং মারমা, ইবি প্রতিনিধি

বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন কর্তৃক পাবলিক বিশ্ববিদ্যালয়সমূহের জন্য প্রণীত ‘অভিন্ন আর্থিক নীতিমালা ও হিসাব ম্যানুয়াল’ প্রত্যাখান ও অনতিবিলম্বে প্রত্যাহারের দাবি জানিয়েছে ইসলামী বিশ্ববিদ্যালয় (ইবি) শিক্ষক সমিতি।

বুধবার (২১ জুন) বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. জাহাঙ্গীর হোসেন ও সাধারণ সম্পাদক অধ্যাপক ড. তপন কুমার জোদ্দার সাক্ষরিত্ব একটি প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে এ তথ্যটি জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন কর্তৃক গত ০৭-০৬-২০২৩ তারিখে প্রেরিত একটি পত্র স্মারকের মাধ্যমে পাবলিক বিশ্ববিদ্যালয়সমূহের জন্য প্রণীত “অভিন্ন আর্থিক নীতিমালা ও হিসাব ম্যানুয়াল” পাবলিক বিশ্ববিদ্যালয়সমূহে প্রেরণ করেছে এবং যেটি ০১-০৭-২০২৩ তারিখ হতে কার্যকর হবে মর্মে উল্লেখ করেছেন।

এতে আরও বলা হয়, ইবি শিক্ষক সমিতি মনে করে এ ধরণের পত্র ও নীতিমালা বিশ্ববিদ্যালয়সমূহের স্বায়ত্ত্বশাসনের পরিপন্থী। কেননা প্রত্যেকটি বিশ্ববিদ্যালয় মহান জাতীয় সংসদ কর্তৃক পাসকৃত কিছু আইনের মাধ্যমে পরিচালিত হয়। ইসলামী বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি এ ধরণের পত্র ও নীতিমালার তীব্র প্রতিবাদ এবং প্রত্যাখান করছে। যখন শিক্ষকদের জন্য “স্বতন্ত্র বেতন কাঠামো” সময়ের দাবিতে পরিণত হয়েছে তখন মঞ্জুরী কমিশনের এ ধরণের পরে শিক্ষক সমাজ সংক্ষুব্ধ। পাবলিক বিশ্ববিদ্যালয়সমূহের স্বকীয়তা ও স্থিতিশীলতা নিশ্চিতকল্পে আমরা অনতিবিলম্বে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনকে গত ০৭- ০৬-২০২৩ তারিখে পাবলিক বিশ্ববিদ্যালয়সমূহে প্রেরিত পত্র ও নীতিমালা প্রত্যাহারের আহ্বান জানাচ্ছি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *