যে ট্রেনে পদ্মা সেতু হয়ে ভাঙ্গায় আসবেন প্রধানমন্ত্রী, চলছে ট্রায়াল

যে ট্রেনে পদ্মা সেতু হয়ে ভাঙ্গায় আসবেন প্রধানমন্ত্রী, চলছে ট্রায়াল

দেশজুড়ে স্লাইড

অক্টোবর ৮, ২০২৩ ৯:৫৪ পূর্বাহ্ণ

আগামী ১০ অক্টোবর প্রধানমন্ত্রী ঢাকা-ভাঙ্গা রেল চলাচলের উদ্বোধন করবেন। এদিন ট্রেনে চড়ে পদ্মা সেতু পাড়ি দিয়ে ফরিদপুরের ভাঙ্গায় আসবেন প্রধানমন্ত্রী। এরপর ভাঙ্গার ডা. কাজী আবু ইউসুফ স্টেডিয়ামে জনসভায় ভাষণ দিবেন তিনি। যে ট্রেনটিতে চড়ে পদ্মা সেতু পাড়ি দিবেন প্রধানমন্ত্রী, সেই বিশেষ ট্রেনটি ট্রায়াল দেওয়া হয়েছে।

শুক্রবার (৬ অক্টোবর) দুপুরের দিকে প্রথম দিনে বিশেষ এ ট্রেনটি পাকশী থেকে ভাঙ্গা জংশন হয়ে পদ্মা সেতু পাড়ি দিয়ে মাওয়া প্রান্তে পৌঁছায় বলে জানা গেছে।

পাকশী ডিভিশনের গভর্নমেন্ট ইন্সপেক্টর অব বাংলাদেশ রেলওয়ে (জিআইবিআর) মো. রুহুল কাদের আজাদ বলেন, শুক্রবার বিশেষ এ ট্রেনটি পাকশী থেকে ছেড়ে যায়। এই ট্রেনে ১৩টি বগি ও দুইটি পাওয়ার ইঞ্জিন রয়েছে। বিশেষ এ ট্রেনটিতে চড়েই প্রধানমন্ত্রী পদ্মা সেতুর ওপর দিয়ে ফরিদপুরের ভাঙ্গায় আসবেন।

ভাঙ্গা রেলওয়ে স্টেশন মাস্টার মো. শাহজাহান জানান, পুলিশের কড়া নিরাপত্তার মধ্য দিয়ে প্রথমবার পাকশী থেকে ফরিদপুর ও ভাঙ্গা হয়ে ঢাকার দিকে যায় এ ট্রেন। ১০ অক্টোবর প্রধানমন্ত্রীকে বহনের আগে বিশেষ এ ট্রেনটি পরীক্ষামূলকভাবে আরো বেশ কয়েকবার পদ্মা সেতুর ওপর দিয়ে যাতায়াত করবে।

গত বছরের জুনে পদ্মা সেতু চালুর এক বছর দুই মাস পর ১০ অক্টোবর ঢাকা থেকে পদ্মা সেতু হয়ে ভাঙ্গা পর্যন্ত আনুষ্ঠানিকভাবে শুরু হচ্ছে ট্রেন চলাচল। এদিন ঢাকা থেকে ভাঙ্গা পর্যন্ত প্রায় ৮২ কিলোমিটার রেলপথে ট্রেন চলাচল চালু হবে। এরপর দ্রুততম সময়ের মধ্যে এ রেলপথ বাণিজ্যিকভাবে খুলে দেওয়া হবে। আগামী বছর জুনের মধ্যে ঢাকা থেকে যশোর পর্যন্ত ১৭২ কিলোমিটার রেলপথে ট্রেন চলাচল শুরু হওয়ার কথা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *