চীনে শক্তিশালী তাইফুনের আঘাত, নিরাপদ আশ্রয়ে আড়াই লাখ মানুষ

চীনে শক্তিশালী তাইফুনের আঘাত, নিরাপদ আশ্রয়ে আড়াই লাখ মানুষ

আন্তর্জাতিক

জুলাই ১৮, ২০২৩ ১২:০৬ অপরাহ্ণ

চীনের দক্ষিণাঞ্চলে আঘাত হেনেছে শক্তিশালী তাইফুন তালিম। দেশটির গুয়ানডং প্রদেশে টাইফুন তালিমের কারণে প্রায় ২ লাখ ৩০ হাজার মানুষকে বাড়িঘর থেকে সরিয়ে নিরাপদ আশ্রয়ে নেয়া হয়েছে বলে জানিয়েছে স্থানীয় কর্তৃপক্ষ। মঙ্গলবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে সংবাদমাধ্যম বিবিসি।

স্থানীয় সময় সোমবার সকাল ১০টা ২০ মিনিটের দিকে এই তাইফুন তালিম আঘাত হানে দেশটিতে। চলতি বছরের মধ্যে এটি চীনে আঘাত হানা চতুর্থ তাইফুন। চীনের দক্ষিণ উপকূলে আঘাত হানার সময় বাতাসের গতিবেগ ছিল ঘণ্টায় প্রায় ১৪০ কিলোমিটার (৮৭ মাইল)।

তাইফুন তালিমের কারণে কমলা সতর্কতা জারি করেছিল চীনের আবহাওয়া প্রশাসন। চার-স্তরের সতর্কতা ব্যবস্থার মধ্যে এটি দ্বিতীয় সর্বোচ্চ সতর্কতা। তবে তাইফুনটি মঙ্গলবার সকালের মধ্যে গতি হারাতে পারে এবং বুধবার ‘উত্তর ভিয়েতনামের দিকে এগোনের সাথে সাথে দুর্বল হয়ে পড়তে পারে বলছে চীনের আবহাওয়া সংস্থা।

বিবিসি জানায়, শক্তিশালী এই টাইফুন উপকূলে আঘাত হানার সময় প্রচণ্ড বাতাস এবং বৃষ্টি হচ্ছিলো যার কারণে শত শত ফ্লাইট ও ট্রেন বাতিল করে কর্তৃপক্ষ।

অন্যদিকে ভিয়েতনাম জানিয়েছে, কুয়াং নিন এবং হাই ফং থেকে তারা প্রায় ৩০ হাজার লোককে সরিয়ে নিচ্ছে। এই দুইটি এলাকা তাইফুন তালিমের আঘাতে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হওয়ার পূর্বাভাস ছিল। কয়েক ডজন উপকূলীয় পর্যটন স্থান বন্ধ করার নির্দেশ দিয়েছে স্থানীয় কর্তৃপক্ষ।

তাইফুন তালিমের প্রভাবে ছয় মিটার (২০ ফুট) পর্যন্ত উঁচু ঢেউ দক্ষিণাঞ্চলীয় দ্বীপ প্রদেশ হাইনানে আঘাত হানতে পারে বলে সতর্ক করেছে স্থানীয় সামুদ্রিক পূর্বাভাস কেন্দ্র।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *