চীনের নতুন প্রধানমন্ত্রী লি কিয়াং

চীনের নতুন প্রধানমন্ত্রী লি কিয়াং

আন্তর্জাতিক স্লাইড

মার্চ ১২, ২০২৩ ১০:১৩ পূর্বাহ্ণ

চীনের নতুন প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব গ্রহণ করেছেন কমিউনিস্ট পার্টির নেতা লি কিয়াং।

শনিবার (১১ মার্চ) সকালে দেশটির পার্লামেন্টে নতুন প্রধানমন্ত্রী হিসেবে তিনি নির্বাচিত হয়েছেন।

তৃতীয় মেয়াদে প্রেসিডেন্ট হওয়ার পরে প্রধানমন্ত্রী হিসেবে ৬৩ বছর বয়সী লি কে বেছে নিয়েছেন শি জিনপিং।

সংবাদমাধ্যম আল-জাজিরা জানিয়েছে, চীনের ন্যাশনাল পিপল’স কংগ্রেসে ২ হাজার ৯০০ ভোট পেয়ে প্রধানমন্ত্রী হন লি। এর আগে দেশটির প্রধানমন্ত্রী ছিলেন লি কেকিয়াং।

বহুল আলোচিত চীনের ‘জিরো-কোভিড’ নীতির জন্য পরিচিত লি। তীব্র প্রতিবাদ ও অভিযোগের সম্মুখীন হয়েও এই নীতিতে অটল থেকে প্রেসিডেন্টের প্রতি আনুগত্যের প্রমান দেন তিনি।

চীনের পূর্বাঞ্চলীয় জেজিয়াং প্রদেশে কমিউনিস্ট পার্টির মহাসচিব ছিলেন শি জিনপিং। এ সময়েই ২০০৪ থেকে ২০০৭ পর্যন্ত তার চিফ অব স্টাফ ছিলেন লি কিয়াং। এভাবেই প্রেসিডেন্ট শি এর সঙ্গে পরিচয় ও ঘনিষ্ঠতা হয় তার। এর পরে সাংহাইয়ের কমিউনিস্ট পার্টির নেতা হিসেবেও দায়িত্ব পালন করেছিলেন লি।

উল্লেখ্য, চীনে রাষ্ট্রীয় পদমর্যাদার দিক থেকে প্রধানমন্ত্রীর অবস্থান দ্বিতীয়। তাই ধীর গতিতে চলতে থাকা দেশটির অর্থনীতির চাকা সচল করার দায়িত্ব এখন নতুন প্রধানমন্ত্রীর ওপর বর্তায়। এ ছাড়া চীন থেকে রফতানির বৈশ্বিক চাহিদা হ্রাস ও দেশটির পণ্যে বাড়তে থাকা মার্কিন শুল্কের মতো গুরুতর সমস্যাও তাকে মোকাবিলা করতে হবে।

গতবছর চীনের অর্থনৈতিক প্রবৃদ্ধির হার ছিল মাত্র ৩ শতাংশ। এ বছরের জন্য মাত্র ৫ শতাংশ প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে দেশটি। গত তিন দশকের মধ্যে এটি চীনের নির্ধারিত প্রবৃদ্ধির সর্বনিম্ন লক্ষ্যমাত্রা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *