মডেলের মতো স্লিম-ফিট ফিগার পান ঘরোয়া ব্যায়ামেই

মডেলের মতো স্লিম-ফিট ফিগার পান ঘরোয়া ব্যায়ামেই

লাইফস্টাইল

মার্চ ১২, ২০২৩ ১০:১৭ পূর্বাহ্ণ

শরীর সুস্থ ও ফিট রাখতে ব্যয়ামের বিকল্প নেই। অনেকেই জিমে গিয়ে দীর্ঘক্ষণ ব্যায়াম করেন, আবার অনেকেই ঘরে বসে হালকা ব্যায়াম করেন। তবে সবসময় যে জিমেই যেতে হবে এমন কোনো কথা নেই। ঘরোয়া ব্যায়ামেও পাওয়া যেতে পারে মডেলের মতো স্লিম-ফিট বডি-ফিগার। শুধু জানতে হবে এই ব্যায়ামের পদ্ধতি।

চলুন জেনে নেয়া যাক মডেলের মতো স্লিম-ফিট বডি-ফিগার পেতে বাড়িতে বসেই যেভাবে ব্যায়াম করবেন-

>>> দেয়ালে পিঠ ঠেকিয়ে দাঁড়িয়ে আস্তে-আস্তে চেয়ারে বসার মতো করে বসতে থাকুন। খেয়াল রাখতে হবে, পায়ের পাতা যেন নড়ে না যায়। ১০ সেকেন্ড এভাবে থেকে উঠে দাঁড়ান। ১০-১২ বার করলেই হবে।

>>> এবার কোমর আর পিঠের ব্যায়াম। একটা সুইস বলের উপর উপুড় হয়ে শুয়ে পা দুটো দেয়ালের গায়ে এমনভাবে রাখুন যাতে পা একটুও না নড়ে। এবার পেট দিয়ে বল রোল করে আস্তে-আস্তে নীচের দিকে নেমে একইভাবে উপরের দিকে উঠে যেতে হবে।

>>> সোজা হয়ে দাঁড়ান ঘাড়ের পেছনে হাত দিয়ে নিচের দিকে ঝুঁকে আসুন, যতদূর সম্ভব। এভাবে ১০ বার করুন।

>>> দাঁড়িয়ে দুই হাত কোমরে রেখে মাথা ডানে, বায়ে, সামনে এবং পেছনে এভাবে ১২ বার ঘোরান সোজা হয়ে শুয়ে মাথার পেছনে দুই হাত রেখে ওঠার চেষ্টা করুন, খেয়াল রাখবেন পা ভাঁজ করবেন না, এভাবে ৮ বার করুন।

যেকোনো ব্যায়াম করার সময়ই কিছু বিষয় মাথায় রাখুন
• সকালে হালকা কিছু খেয়ে ব্যায়াম করুন
• ব্যায়াম করার সময় আরামদায়ক পোশাক পরুন
• প্রথমেই বেশি সময় নিয়ে কঠিন ব্যায়াম করবেন না। ধীরে ধীরে ব্যায়ামের সময় বাড়ান
• ব্যায়ামের কিছু বই এবং সিডি পাওয়া যায় এগুলো দেখে নিতে পারেন।

নিয়মিত ব্যায়ামের উপকারিতা অনেক। ব্যায়ামের ফলে শরীরের রক্ত সঞ্চালন বৃদ্ধি পায়, ওজন কমে, ত্বক ভালো থাকে, রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে, কর্মক্ষমতা বাড়ে, ভালো ঘুম হয়, মানসিক চাপ কমে, কোষ্ঠকাঠিন্যসহ অনেক সমস্যার সমাধান হয়। তাই, অল্প হোক বা বেশি- চেষ্টা করুন নিয়মিত ব্যায়াম করার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *