গ্রাহকদের সঙ্গে প্রতারণায় জড়িত ‘টেলিযোগাযোগ কোম্পানিগুলো’

দেশজুড়ে

সেপ্টেম্বর ২২, ২০২৩ ১০:৫৪ অপরাহ্ণ

সাপ্তাহিক শীর্ষ খবর, 

জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক এএইচএম সফিকুজ্জান বলেন, মোবাইল ফোন আমাদের জীবন চলার নিত্য অনুষঙ্গ হয়ে পড়েছে। এর সুযোগ নিচ্ছে টেলিযোগাযোগ কোম্পানিগুলো। তারা  গ্রাহকদের সাথে সেবার নামে প্রতারণা করছে।

আজ  শুক্রবার বিকেলে রাজধানীর একটি হোটেলে বাংলাদেশে মুঠোফোন গ্রাহক এসোসিয়েশনের দশম বর্ষে পদার্পণ উপলক্ষে আয়োজিত এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

তিনি আরও বলেন, টেলিযোগাযোগ সেবার সম্প্রসারণ ঘটেছে। টেলিভিশন আর পত্র-পত্রিকা বিজ্ঞাপন দেয় সারাদেশে নেটওয়ার্ক। যেখানে যাবেন সেখানেই নেটওয়ার্ক পাওয়া যায় সেটি আবার ফোরজি। কিন্তু বাস্তবতা হচ্ছে টুজি সেবা ও পাওয়া যায় না। গ্রামীণফোনের হঠাৎ করে ১৭ টাকার মেসেজ প্যাকেজ দাম বের হয়ে গেল ৭০ টাকা। এসব দেখার যেন কেউ নেই কতক্ষণ মূল্য বৃদ্ধি হল কিভাবে হল তার কোন হদিস নেই। ইন্টারনেট প্যাকেজ এ চলছে তেলেসমাতি।

তিনি আক্ষেপ করে নলেন, আলুর দাম নিয়ন্ত্রণে আমরা হিমশিম খাচ্ছি সেখানে অনেক বড় বড় সিন্ডিকেট কিন্তু প্রযুক্তি সেবাতেও দেখেছি সিন্ডিকেট। রাষ্ট্রীয় টেলিটক বিকশিত হচ্ছে না কেন সেটিও দেখার বিষয়।

বাংলাদেশে মুঠোফোন গ্রাহক এসোসিয়েশনের সভাপতি মহিউদ্দিন আহমেদের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে সৈয়দ ড. মারগুব মোর্শেদ বলেন, গ্রাহকের স্বার্থ রক্ষায় বাংলাদেশ এসোসিয়েশন যেভাবে দীর্ঘ সময় কাজ করে যাচ্ছে এর সাথে সরকারি বেসরকারি এবং নাগরিক সমাজকে এগিয়ে আসলে গ্রাহকের অধিকার রক্ষায় আরো অগ্রণী ভূমিকা পালন করতে পারবে।

সভাপতির বক্তব্যের মহিউদ্দিন আহমেদ বলেন, আমরা বিগত ৯ টি বছর যাবৎ গ্রাহক অধিকার নিয়ে কাজ করে যাচ্ছে। এই সেক্টরে প্রযুক্তির উন্নয়নের সাথে সাথে যেভাবে প্রতারণা এবং অনিয়ম বৃদ্ধি পেয়েছে সেভাবে গ্রাহক স্বার্থ রক্ষা করার জন্য কমিশন বা ভোক্তা অধিকার অধিদপ্তর সেভাবে ভূমিকা পালন করেনি।

অনুষ্ঠানে অতিথি হিসেবে বক্তব্য রাখেন প্রফেসর ডঃ এ কে এম রিয়াজুল হাসান, কনজুমার অ্যাসোসিয়েশন অফ বাংলাদেশ (ক্যাব) এর ভাইস প্রেসিডেন্ট এসএম নাজের হোসাইন, বিপ্লবী পার্টির সাধারণ সম্পাদক কমরেড সাইফুল ইসলাম, জাতীয় তরুণ সংঘের চেয়ারম্যান ফজলুল হক। এছাড়া উপস্থিত ছিলেন সংগঠনের কেন্দ্রীয় যুগ্ম সাধারণ সম্পাদক এডভোকেট শাহেদা বেগম, লায়ন সাব্বির রহমান প্রমুখ। অনুষ্ঠান সঞ্চালনা করেন অ্যাডভোকেট মনিরুজ্জামান শাশ্বত মনির।

সংগৃহীত

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *