গুগলের নতুন ডোমেইন, দাম বেশি আকর্ষণীয়ও বটে

গুগলের নতুন ডোমেইন, দাম বেশি আকর্ষণীয়ও বটে

বিজ্ঞান ও প্রযুক্তি স্পেশাল

নভেম্বর ৪, ২০২৩ ১২:০০ অপরাহ্ণ

গুগল রেজিস্ট্রি দীর্ঘদিন পর নতুন এবং আকর্ষণীয় একটি ডোমেইন আনল। ডোমেইনটি হলো ডটআইএনজি (.ing)। এটি চালু হলে এর এক্সটেনশনকে নিয়ে ওয়েবসাইটের পূর্ণাঙ্গ শব্দ তৈরি করা যাবে।

প্রযুক্তি বিষয়ক ওয়েবসাইট ভার্জ জানায়, নতুন এই ডোমেইনের কারণে এখন থেকে দেখা যাবে যেসব শব্দের শেষে আইএনজি যুক্ত আছে সেসব শব্দের বাকি অংশ দিয়ে ওয়েব অ্যাড্রেস তৈরি করা হচ্ছে। যেমন, বাইং, থিং ইত্যাদি। তবে এই এক্সটেনশনের ডোমেইন কিনতে গেলে গুনতে হবে অতিরিক্ত কিছু অর্থ।

গুগলের প্রতিনিধি ক্রিস্টিনা ইয়ে একটি ব্লগপোস্টে বলেছেন, এজন্য এককালীন কিছু অতিরিক্ত টাকা দিতে হবে। তবে ডিসেম্বরের ৫ তারিখ আসা পর্যন্ত এই অর্থের পরিমাণ প্রতিদিন কমতে থাকবে। আর সেদিনই আন্তর্জাতিক সময় বিকাল ৪টায় ডোমেইনটি আনুষ্ঠানিকভাবে সবার জন্য উন্মুক্ত করা হবে।

এখানে কিছু কিছু ডোমেইনের দাম অনেক বেশি পড়বে। যেমন থিংক এবং বাই এই দুটো ডোমেইনের দাম পড়বে যথাক্রমে ৩৮ হাজার ৯৯৯.৯৯ এবং ১ লাখ ২৯ হাজার ৯৯৯.৯৯ ডলার। কেনার পর থেকে প্রতি বছরই এই মূল্য দিতে হবে। তবে অনেক কম মূল্যের ডোমেইনও রয়েছে বলে জানায় ভার্জ।

এর পাশাপাশি আরও একটি ডোমেইন নিয়েও কাজ করছে গুগল সেটা হলো ডটমিমি (.meme)। গুগলের একটি রেজিস্ট্রি পোস্টের সূত্রে জানা যায়, এটি একটি টপ লেভেলের ডোমেইন। ২৮ নভেম্বর এটি সীমিত আকারে চালু হতে পারে। ডিসেম্বরে ৫ তারিখ থেকে এটি সবার জন্য উন্মুক্ত হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *