গর্জনিয়া ইউনিয়নের বৃহত্তর মাঝির কাটার শত বছরের প্রাচীন কবরস্থান সংরক্ষণের উদ্যোগ

গর্জনিয়া ইউনিয়নের বৃহত্তর মাঝির কাটার শত বছরের প্রাচীন কবরস্থান সংরক্ষণের উদ্যোগ

দেশজুড়ে

মার্চ ১০, ২০২৩ ১১:০২ অপরাহ্ণ

এস এম হুমায়ুন কবির, কক্সবাজার

রামু উপজেলার গর্জনিয়া ইউনিয়নের বৃহত্তর মাঝির কাটার প্রাচীণ একমাত্র কবরস্হান দীর্ঘ দিন ধরে ঘেরা বেড়া সহ পরিস্কার পরিচ্ছন্ন কার্যক্রম না থাকায় কবরস্হানটিতে কবরে শুইয়ে থাকা হাজার হাজার মুসলমান নর-নারীর কবর যথাযথ সম্মান ও মর্যাদা পাচ্ছিলেন না।বিশাল ফাতেহ মুরা নামক কবরস্থানের চারপাশের বাউন্ডারি দিয়ে কবরের পবিত্রতা রক্ষায় এগিয়ে আসেন গর্জনিয়া ইউনিয়নের ৬ নং ওয়ার্ডের ইউপি সদস্য মহি উদ্দিন মেম্বার।

বৃহত্তর মাঝির কাটা এলাকাবাসী কে নিয়ে ফাতেহ মুরা কবরস্থানের পবিত্রতা রক্ষায় মতবিনিময় সভা করেন।মহিউদ্দিন মেম্বারের আহবানে সাড়া দিয়ে মাঝির কাটার এলাকাবাসী যার যার সামর্থ্য অনুসারে ফাতেহ মূরা কবরস্হান সংরক্ষণের জন্য আর্থিক সহায়তা দেন।

অবসর প্রাপ্ত প্রবীণ শিক্ষক মৌলানা নুরুল আমিন জানান,আমাদের এলাকার মুসলমান নর-নারীর শেষ ঠিকানা একমাত্র ফাতেহ মুরা কবর স্হান।এই কবরস্থান দীর্ঘদিন ধরে অরক্ষিত ছিল।আমাদের আত্নীয় স্বজনের কবরের যথাযথ পবিত্রতা ছিল না। আবার এই ঐতিহাসিক ফাতেহ মুরা কবরস্থানে বন জঙ্গলে ভরপুর ছিল,গরু-ছাগল লেলিয়ে দিত অনেকে।যার ফলে কবরস্থান টি ঘেরা বেড়া দিয়ে সংরক্ষণ করা খুবই প্রয়োজনীয়তা দেখা দেয়।ফাতেহ মুরা কবর স্হানের বন জঙ্গল পরিস্কার ও কাঁটা তারের বেড়া বসানো হচ্ছে। এমন মহতি কাজের উদ্যোগ নেওয়ায় মহিউদ্দিন মেম্বার কে এলাকাবাসীর পক্ষ থেকে ধন্যবাদ ও জানান প্রবীণ শিক্ষক মৌলানা নুরুল আমিন।

মাঝির কাটার ডিকপাড়া সমাজ পতি ফরুক আহমদ জানান,হাজার হাজার মুসলমান নর-নারীর কবর এই ফাতেহ ফুরায়।পরিষ্কার পরিচ্ছন্নতা ও ঘেরা বেড়া দিয়ে ফাতেহ মুরা কবরবাসীর পরিত্রতা রক্ষার মহি উদ্দিন মেম্বারের মহতি উদ্যোগে এলাকাবাসী মহা খুশি।

আওয়ামীলীগ নেতা আবদুল আলিম জানান,বিশাল আয়তনের ফাতেহ মুরা কবর স্হানের পবিত্রতা রক্ষায় এলাকাবাসী ও প্রবাসীর অনুদানে আপাতত কাঁটাতার দিয়ে ঘেরা হয়েছে।আওয়ামীলীগের প্রবীণ আরেক নেতা মুক্তার জানান,এলাকাবাসী স্বেচ্ছাশ্রমে কবরস্হান পরিস্কার পরিচ্ছন্ন করেছেন।তবে ফাতেহ মুরা কবর স্হান টি আনুমানিক ৫ থেকে ৬ একর আয়তন হবে। ইটের পাকা বাউন্ডারী করতে বিপুল অর্থের প্রয়োজন।

স্হানীয় ইউপি সদস্য মহি উদ্দিন মেম্বার জানান,ফাতেহ মুরা কবর স্হানে হাজার হাজার মুসলমান নর-নারী শুইয়ে আছেন।সংরক্ষণের উদ্যোগ না নেওয়ায় কবরের মর্যাদা ও পবিত্রতা নষ্ট হচ্ছিল। ইতোমধ্যে এলাকাবাসী সহ প্রবাসী অনেকের সহযোগিতায় ফাতেহ মুরা কবর স্হান পরিস্কার পরিচ্ছন্নতা ও কাঁটাতার এর বেড়া বসানো হচ্ছে।

মহি উদ্দিন মেম্বার আরো জানান, তার নিজস্ব উদ্যোগে জানাজা মাঠ সংস্কার করা হয়েছে, জানাজায় আগত মুসল্লীদের ওয়ু করার সুবিধার্থে একটি গভীর নলকুপ বসানো হয়েছে।

পাশাপাশি জানাজা মাঠে লাশ রাখার একটি ঘর ও নির্মান করে দেওয়া হয়েছে।

এলাকাবাসী জানান, বৃহত্তর মাঝির কাটার একমাত্র কবর স্হানটি ইটের পাকা বাউন্ডারি করার লক্ষ্যে সরকারের সংশ্লিষ্ট মহল সহ প্রশাসনের মানবিক আর্থিক সহযোগিতা কামনা করেছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *