কেন আমরা অঞ্জন দত্তর গান শুনি

বিনোদন

অক্টোবর ২৩, ২০২৩ ১০:৫৯ পূর্বাহ্ণ

জনপ্রিয় গায়ক অঞ্জন দত্ত। প্রায় ৩০ বছর ধরে তাঁর গান সমান শ্রোতাপ্রিয় হয়েছে বাংলাদেশেও। অঞ্জন দত্তর গানের মধ্যে আদতে কী আছে? কেন এই শিল্পীর গানে মাতোয়ারা হই আমরা?

কেন অঞ্জন দত্তর গান শুনতে চাই আমরা? অঞ্জন যখন গাইতে থাকেন, ‘একদিন বৃষ্টিতে বিকেলে/ থাকবে না সাথে কোনো ছাতা/ শুধু দেখা হয়ে যাবে মাঝ রাস্তায়/ ভিজে যাবে চটি, জামা, মাথা/ থাকবে না রাস্তায় গাড়িঘোড়া/ দোকানপাট সব বন্ধ/ শুধু তোমার আমার হৃদয়ে/ ভিজে মাটির সোঁদা গন্ধ…’—হাজারবার শোনা এই গান আবার কেন শুনতে চাই আমরা, তা কি শুধু এই কারণে যে এই গান, অঞ্জনের এই সব গান কোথাও না কোথাও আমাদের নিজের জীবনের সঙ্গে মিলে যায়? গানে গানে অঞ্জন যে স্কুলের গেটের বাইরে দাঁড়িয়ে থাকা মেয়েটার গল্প বলেন, ছেলেটা যে স্কুলের ওই গেটে এসে হাঁপায়, তার বুক পকেটে থাকে প্রথম প্রেমের বানান ভুলওয়ালা চিঠি—এসব তো আমাদেরও জীবনের কথা! জীবনে আমরাও কতবার কত কত স্কুলের গেটে দাঁড়িয়ে থেকেছি, এরপর খাতার ভেতরে চ্যাপটা হয়েছে গোলাপ ফুল…। না, সেই সময়গুলো হয়তো কখনোই আর ফিরে আসবে না। তবে এই গানগুলো শুনতে শুনতে অবচেতনে আমরা কি সেই সময়ে ফিরতে চাই?

যে অঞ্জন দত্ত অভিনয়শিল্পী হতে চেয়েছিলেন, যে অঞ্জন দত্তের থিয়েটার–শিক্ষার হাতেখড়ি হয় কলকাতার প্রবাদপ্রতিম নাট্যশিক্ষক বাদল সরকারের হাতে, চলচ্চিত্রে যে অঞ্জন দত্তের অভিষেক হয় কিংবদন্তি চলচ্চিত্র নির্মাতা মৃণাল সেনের মাধ্যমে, সেই অঞ্জন দত্তকে গায়ক হিসেবে আমরা ‘আবিষ্কার’ করলাম

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *