কুবির কেন্দ্রীয় ক্যাফেটেরিয়ার খাবারে পোকা !

দেশজুড়ে

মার্চ ৩, ২০২৩ ১২:২৪ অপরাহ্ণ

মাহমুদুল হাসান নয়ন, কুবি প্রতিনিধি:

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) কেন্দ্রীয় ক্যাফেটারিয়ার খাবারে মিলেছে পোকা।
নৃবিজ্ঞান বিভাগের ২০১৯-২০ শিক্ষাবর্ষের শিক্ষার্থী সোহানুর রহমান সোহান গত ২৮ ফেব্রুয়ারি বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ক্যাফেটেরিয়াতে দুপুরের খাবার খেতে গেলে খাবারে পোকা দেখতে পান।

এ বিষয়ে নৃবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী সোহান বলেন, ‘আমি যখন খাবারের মধ্যে পোকার উপস্থিতি দেখতে পেলাম তখন খাবার খাওয়ার চিন্তা হারিয়ে ফেলি। এটা দেখেই বমি চলে আসছিল। একটা বিশ্ববিদ্যালয়ের ক্যাফের খাবারের মান এমন হওয়া কতটা দায়িত্বের কতটা অবহেলা সেটা বলার নেই।’

একাধিক শিক্ষার্থীর সাথে কথা বলে জানা যায়, ক্যাফেটেরিয়ার খাবারে পোকামাকড় যেন নিত্যদিনের খাবার মেন্যু। ক্যাফেটেরিয়ার পরিচালক মান্নু মজুমদারকে বিষয়টি নিয়ে অভিযোগ জানালে তিনি শিক্ষার্থীদের সাথে বাকবিতন্ডায় লিপ্ত হয়ে যায় বলে জানান শিক্ষার্থীরা।

খাবারে পোকামাকড়ের বিষয়ে ক্যাফেটেরিয়ার পরিচালক মান্নু মজুমদার বলেন, ‘পোকামাকড়ের বিষয় তো ইচ্ছাকৃত না। কোনো কারণে যদি হয়ে থাকে তার জন্য আমরা আরো সতর্কভাবে কাজ করব। এরকম যেন না হয় সেজন্য আমরা সচেতন থাকব।’

এছাড়া খাবারের মূল্য বেশি হওয়া নিয়েও শিক্ষার্থীরা ক্ষোভ প্রকাশ করে বলেন, অন্যান্য বিশ্ববিদ্যালয় থেকে আমাদের ক্যাফের (ক্যাফেটেরিয়া) খাবারের মূল্য অনেক বেশি। পাশাপাশি খাবারের এই অস্বাস্থ্য পরিবেশ আমাদের শরীরের নানা ধরনের রোগ ও খাবার খাওয়ার ক্ষেত্রে অরুচি সৃষ্টি করে।

খাবারের মূল্য বৃদ্ধি বিষয়ে জানতে চাইলে ক্যাফেটেরিয়ার পরিচালক মান্নু মজুমদার বলেন, বাজারে সবকিছুর দাম বৃদ্ধির জন্য আমরাও আসলে সমন্বয় হীনতায় ভুগছি, তবে খুব শীগ্রই একটা শিথিলতার মধ্যে নিয়ে আসব। আসলে কয়েকটি খাবারের মূল্য বাড়িয়েছি শুধু। যেমন মুরগির দাম আগে কেজি ১৪০ টাকা করে ছিল এখন ২৪০ টাকা হয়ে গেছে সেক্ষেত্রে এটার দাম বাড়িয়েছি অন্যগুলো আগের দাম আছে।

এ ব্যাপারে ছাত্রপরামর্শক ও উপদেষ্টা ড. মোহাঃ হাবিবুর রহমান বলেন, ক্যাফেটেরিয়া পরিচালক মান্নুকে অনেকবার সতর্ক করা হয়েছে, কিন্তু সে কর্ণপাত করে না।এবার আমরা তাকে আলটিমেটাম দিব। যদি সংশোধন না হয় তাহলে উপাচার্যের সাথে আলোচনা করে ব্যবস্থা নেওয়া হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *