ওবামাসহ ৫০০ মার্কিন নাগরিকের ওপর রুশ নিষেধাজ্ঞা

ওবামাসহ ৫০০ মার্কিন নাগরিকের ওপর রুশ নিষেধাজ্ঞা

আন্তর্জাতিক স্লাইড

মে ২০, ২০২৩ ১০:৫৮ পূর্বাহ্ণ

জাপানে জি-৭ জোটের নেতারা যখন রাশিয়ার ওপর নতুন করে আরো কঠিন নিষেধাজ্ঞা আরোপের পরিকল্পনা করছে, তখন মস্কো যুক্তরাষ্ট্রের ৫০০ নাগরিকের ওপর ভ্রমণে নিষেধাজ্ঞা আরোপ করলো। এই তালিকায় যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা রয়েছেন।

ইউক্রেন যুদ্ধের প্রেক্ষাপটে মস্কোর বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের নতুন নিষেধাজ্ঞার জবাবে এ পদক্ষেপ নিলো রাশিয়া।

রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় গতকাল শুক্রবার এক বিবৃতিতে জানিয়েছে, রাশিয়ার বিরুদ্ধে একের পর এক নিষেধাজ্ঞা দিয়ে যাচ্ছে জো বাইডেন প্রশাসন। এর প্রতিক্রিয়ায় ৫০০ মার্কিন নাগরিকের ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

এ তালিকায় ওবামা ছাড়াও যুক্তরাষ্ট্রের জনপ্রিয় টিভি উপস্থাপক স্টিফেন কোলবার্ট, জিমি কিমেল এবং শেথ মেয়ার্স রয়েছেন। আরো রয়েছেন সিএনএনের উপস্থাপক ইরিন বুরনেট, উপস্থাপক র‍্যাচেল ম্যাডো। তালিকায় যুক্তরাষ্ট্রের কয়েকজন সিনেটর, কংগ্রেসম্যান ও বিশিষ্ট ব্যক্তিদের যুক্ত করেছে মস্কো।

রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে আরো বলা হয়েছে, যেসব মার্কিন নাগরিক রুশবিরোধী মনোভাব পোষণ করেন এবং তা ছড়াতে ভূমিকা রাখেন, তাদের বিরুদ্ধে নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে। এছাড়া ইউক্রেনে অস্ত্র সরবরাহের সঙ্গে জড়িত মার্কিন নাগরিকদের নামও তালিকায় রাখা হয়েছে।

নতুন এই নিষেধাজ্ঞার তালিকায় থাকা বারাক ওবামা, স্টিফেন কোলবার্ট, জিমি কিমেলসহ ঐ ৫০০ মার্কিন নাগরিক রাশিয়ার ভূখণ্ডে প্রবেশ করতে পারবেন না।

গত বছরের ফেব্রুয়ারিতে ইউক্রেনে হামলা শুরু করে রাশিয়া। এর পর থেকে যুক্তরাষ্ট্র ও তার পশ্চিমা মিত্ররা মস্কোর বিরুদ্ধে একের পর এক নিষেধাজ্ঞা জারি করেছে। রাশিয়া পাল্টা নিষেধাজ্ঞা দিয়েছে। মূলত অর্থনৈতিকভাবে চাপে ফেলতে পাল্টাপাল্টি নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে।

এর পরিপ্রেক্ষিতে গতকাল শতাধিক রুশ ব্যক্তি ও প্রতিষ্ঠানের বিরুদ্ধে নতুন নিষেধাজ্ঞা আরোপের কথা জানিয়েছে ওয়াশিংটন। একই দিন পাল্টা পদক্ষেপ হিসেবে ৫০০ মার্কিন নাগরিকের ওপর নিষেধাজ্ঞা দিয়েছে মস্কো।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *