এবার যুক্তরাষ্ট্রের ওপর পড়লো নিষেধাজ্ঞার খড়্গ

এবার যুক্তরাষ্ট্রের ওপর পড়লো নিষেধাজ্ঞার খড়্গ

আন্তর্জাতিক

জানুয়ারি ৭, ২০২৪ ৩:৫৫ অপরাহ্ণ

তাইওয়ানের কাছে অস্ত্র বিক্রি করায় যুক্তরাষ্ট্রের পাঁচ প্রতিষ্ঠানের ওপর নিষেধাজ্ঞা দেওয়ার ঘোষণা দিয়েছে চীন।

রোববার (৭ জানুয়ারি) এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স

চীনা নিষেধাজ্ঞায় পড়তে যাওয়া কোম্পানিগুলো হলো- বিএই ল্যান্ড অ্যান্ড আর্মমেন্টস, অ্যালায়েন্ট টেকসিস্টেম অপারেশনস, অ্যারোভাইরোনমেন্ট, ভিয়াসাত এবং ডাটা লিংক সলুশনস।

চীনের পক্ষ থেকে নিষেধাজ্ঞার ঘোষণা দেয়া হলেও, বিষয়টি নিয়ে বেইজিংয়ের মার্কিন দূতাবাস কোনো মন্তব্য করেনি।

তবে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন মুখপাত্র জানিয়েছেন, চীন পাঁচটি মার্কিন সমরাস্ত্র নির্মাণ প্রতিষ্ঠানের ওপর নিষেধাজ্ঞা দেবে। যুক্তরাষ্ট্র তাইওয়ানের কাছে অস্ত্র বিক্রি করায় এসব প্রতিষ্ঠানের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হবে।

তিনি বলেন, নিষেধাজ্ঞার আওতায় পড়া এসব কোম্পানির সম্পত্তি জব্দ করা হবে এবং প্রতিষ্ঠানগুলো বা তাদের সংশ্লিষ্ট ব্যক্তিকে চীন থেকে নিষিদ্ধ করা হবে।

তাইওয়ানের কাছে বারবার যুক্তরাষ্ট্রের অস্ত্র বিক্রি নিয়ে ওয়াশিংটন-বেইজিংয়ের মধ্যকার উত্তেজনা পুরনো। কারণ, তাইওয়ানকে নিজেদের অংশ বলে দাবি করে আসছে চীন। অন্যদিকে বেইজিংয়ের এ দাবি প্রত্যাখ্যান করেছে তাইওয়ান। আর এই ইস্যুতে তাইওয়ানকেই সমর্থন দিচ্ছে বাইডেন প্রশাসন।

আগামী ১৩ জানুয়ারি তাইওয়ানে প্রেসিডেন্ট ও পার্লামেন্ট নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। ধারণা করা হচ্ছে, এ নির্বাচনকে সামনে রেখেই নিষেধাজ্ঞার ঘোষণা দিয়েছে চীন। গত মাসে তাইওয়ানের ‘কৌশলগত তথ্য ব্যবস্থাপনার’ জন্য ৩০০ মিলিয়ন মার্কিন ডলারেরর সরঞ্জাম সহায়তা দিয়েছে ওয়াশিংটন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *