নতুন বছরে যেসব ফোন বাজারে আসছে

নতুন বছরে যেসব ফোন বাজারে আসছে

বিজ্ঞান ও প্রযুক্তি স্পেশাল

জানুয়ারি ৭, ২০২৪ ৩:৫৩ অপরাহ্ণ

চলতি বছরে মোবাইল ফোনের জগতে নতুন কী আসছে এবং পুরোনোগুলোতেই-বা নতুন কী ফিচার আসতে চলেছে; তা নিয়ে বেশ আলোচনা হচ্ছে। সেতো চলুন, জেনে নেয়া যাক এ বছর মোবাইল ফোনের বাজারে কী আসতে চলেছে।

স্যামসাং গ্যালাক্সি এস২৪

জানুয়ারির দ্বিতীয় সপ্তাহের দিকে বাজারে আসতে পারে আরেকটি আলোচিত ফোন স্যামসাং গ্যালাক্সি এস২৪। এতে থাকছে এক্সিনস ২ হাজার ৪০০ প্রসেসর, ৮ জিবি র‍্যাম, ৬ দশমিক ২ ইঞ্চি স্ক্রিন। অ্যামোলেড কোয়াড এইচডি প্যানেল এবং এর পিক ব্রাইটনেস লেভেল ২৫০০ নিটস, যা অ্যাপল ১৫ সিরিজের থেকে বেশি। এর রিফ্রেশ রেট থাকবে ১২০ হার্টজ। এর পেছনে থাকছে ট্রিপল লেন্স ক্যামেরা।

লেন্সগুলোর মধ্যে একটিতে রয়েছে ৫০ মেগাপিক্সেল ওয়াইড লেন্স, ১২ মেগাপিক্সেল আলট্রা ওয়াইড লেন্স এবং ১০ মেগাপিক্সেলের তিন গুণ জুমসমৃদ্ধ টেলিফটো ক্যামেরা লেন্স। এর ব্যাটারি থাকবে ৫০০০ মিলি অ্যাম্পিয়ার। ১২ জিবি র‍্যামসহ ২৫৬ ও ৫১২ জিবি এবং ১টিবির তিনটি আলাদা ভ্যারিয়েন্টে পাওয়া যেতে পারে এ মোবাইল ফোন। ডিভাইসটি কালো, ধূসর, বেগুনি ও হলুদ—এই চারটি রঙে বাজারে আসতে পারে। এতে থাকবে ১২ জিবি র‍্যাম ও ৬.৮ ইঞ্চির স্ক্রিন এবং কোয়ালকমের স্ন্যাপড্রাগন ৮ জেন ৩ প্রসেসর। এর দাম পড়বে ভ্যারিয়েন্টভেদে ৯০ হাজার থেকে প্রায় ১ লাখ ৪০ হাজার টাকা।

ওয়ানপ্লাস ১২

এ মাসের শেষ সপ্তাহে বাজারে আসতে পারে আলোচিত ওয়ানপ্লান ১২ মোবাইল ফোন। জেড ব্ল্যাক, অ্যাস্ট্রাল গ্রিন ও সাদার একটি শেডে পাওয়া যাবে এটি। অ্যান্ড্রয়েড ১৪ অপারেটিং সিস্টেমচালিত এ মোবাইল ফোনে ক্যামেরার ক্ষেত্রে বরাবরের মতো চমক থাকছে। ফ্ল্যাগশিপ স্মার্টফোন হিসেবে এতে থাকছে ৫০ মেগাপিক্সেল প্রাইমারি লেন্স ও ৬৪ মেগাপিক্সেল টেলিফটো ক্যামেরা এবং ৪৮ মেগাপিক্সেল আলট্রা ওয়াইড লেন্স। এই ফোনে মিলবে অপটিক্যাল ইমেজ স্ট্যাবিলাইজেশন সাপোর্ট। সামনে সেলফি ও ভিডিও কলের জন্য মিলবে ৩২ মেগাপিক্সেল সেলফি ক্যামেরা। ব্যাটারি ক্যাপাসিটি ৫৪০০ এমএএইচ এবং ১০০ ওয়াট সুপার ফাস্ট চার্জিং। এটি পুরো চার্জ হতে সময় লাগবে মাত্র ২৫ মিনিট। ফোনে থাকবে কোয়ালকমের স্ন্যাপড্রাগন ৮ জেন ৩ চিপসেট। আরও পাওয়া যাবে ২৪ জিবি র‍্যাম এবং ১ টেরাবাইট স্টোরেজের সুবিধা। থাকছে ৬.৮২ ইঞ্চির এক্স১ ওরিয়েন্টাল এলটিপিও ওলেড ডিসপ্লে। এর দাম পড়বে ৬০ হাজার থেকে ৭০ হাজার টাকা।

শাওমি ১৪

২০২৩ সালের একেবারে শেষ দিকে বাজারে আসে শাওমির আলোচিত এই সিরিজ মোবাইল ফোন। এতে আছে ৬.৩৬ ইঞ্চির ফ্ল্যাট স্ক্রিন। আছে ১.৫কে রেজল্যুশনের ১২০ হার্টজ রিফ্রেশ রেটের ডিসপ্লে। এই স্ক্রিনেই আবার ফিংগার প্রিন্ট সেন্সর ইন্টিগ্রেটেড রয়েছে। আছে গরিলা গ্লাস ভিকটাসের প্রোটেকশন। কোয়ালকমের লেটেস্ট প্রসেসর স্ন্যাপড্রাগন ৮ জেন ৩ ব্যবহার করা হয়েছে এতে। ১৬ জিবি পর্যন্ত র‍্যাম ও ১ টেরাবাইট পর্যন্ত ইউএফএস ৪ স্টোরেজ পাওয়া যাবে মোবাইল ফোনটিতে। ৪৬১০ মিলিএম্পের ব্যাটারি থাকছে এতে।

সফটওয়্যারের দিক দিয়ে নতুন হাইপারওএস থাকছে ফোনটিতে, যা অ্যান্ড্রয়েড ১৪-এর ওপর ভিত্তি করে তৈরি। শাওমি ১৪-তে ৫০ মেগাপিক্সেল হান্টার ৯০০ মেইন সেন্সর রয়েছে। আরও আছে ৫০ মেগাপিক্সেল আলট্রা-ওয়াইড লেন্স ও ৫০ মেগাপিক্সেল ওআইএস-যুক্ত টেলিফটো ইউনিট। ফোনটির ফ্রন্টে থাকছে ৩২ মেগাপিক্সেল সেলফি শুটার। শাওমি ১৪ ফোনটিতে ডলবি এটমস ডুয়েল স্টিরিও স্পিকার ও ৪-মাইক অ্যারো রয়েছে, যা ভিডিও রেকর্ডিংয়ের সময় ৩৬০ ডিগ্রি সাউন্ড রেকর্ড করতে পারে। এর দাম পড়বে ৭২ হাজার থেকে প্রায় ১ লাখ টাকা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *