অমরনাথে প্রবল বানে তীর্যযাত্রীরা, মৃত্যু ১৫

আন্তর্জাতিক স্লাইড

জুলাই ৯, ২০২২ ৮:০৯ পূর্বাহ্ণ

ভারতের জম্মু-কাশ্মীরের অমরনাথে ভারি বৃষ্টিতে সৃষ্ট আকস্মিক বন্যায় ভেসে গেল ২৫টি পুণ্যার্থী শিবির। এতে অন্তত ১৫ জনের মৃত্যু হয়েছে। নিখোঁজ রয়েছেন প্রায় ৪০ জন।

ভারতের একাধিক সংবাদমাধ্যম থেকে জানা যায়, শুক্রবার (৮ জুলাই) বিকেল সাড়ে ৫টায় অমরনাথ গুহা ও নিকটবর্তী কালীমাতা মন্দিরের মাঝামাঝি এলাকায় প্রবল বর্ষণ শুরু হয় এবং অল্প সময়ের মধ্যেই তা প্রবল বানে রূপ নেয়। বৃষ্টি ও বানের পানিতে গুহার পাদদেশে খাটানো তীর্থযাত্রীদের বেশ কয়েকটি তাঁবু ভেসে যায়। ধ্বংস হয়ে যায় তীর্থযাত্রীদের খাবারের জন্য অস্থায়ীভাবে স্থাপন করা রান্নাঘরও।

সীমিত এলাকায় আকস্মিকভাবে অল্প সময়ের প্রবল বর্ষণকে বলা হয় মেঘভাঙা বৃষ্টি। প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, বর্ষণ শুরু হওয়ার সময় এসব তাঁবু ও তার আশপাশের এলাকায় ১০ থেকে ১২ হাজার তীর্থযাত্রীর উপস্থিতি ছিলেন।

এদিকে বৃষ্টি শুরু হওয়ার কিছুক্ষণের মধ্যেই উদ্ধার তৎপরতা শুরু করেন ইন্দো-তিব্বতিয়ান সীমান্ত পুলিশ (আইটিবিপি) ও ভারতের দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগের কর্মীরা।

অতিমাত্রায় বর্ষণের ফলে পাহাড়ের ঢাল থেকে নামা পানিপ্রবাহের কারণেই বান দেখা দিয়েছে উল্লেখ করে আইটিবিপির এক কর্মকর্তা ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভিকে বলেন, এখনো এদিকে বৃষ্টি হচ্ছে, তবে পরিস্থিতি নিয়ন্ত্রণে এসেছে। প্রতিকূল আবহাওয়া ও তার ফলে এই পাহাড়ি পথের ঝুঁকি বেড়ে যাওয়ায় আপাতত অমরনাথ যাত্রা স্থগিত করা হয়েছে। পরবর্তী সরকারি আদেশ না আসা পর্যন্ত এই স্থগিতাদেশ বহাল থাকবে।

আহত যাত্রীদের হেলিকপ্টারে করে নিকটবর্তী বিভিন্ন হাসপাতাল ও স্বাস্থ্যকেন্দ্রে নিয়ে যাওয়া হয়েছে বলেও জানান ওই কর্মকর্তা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *