একাদশ জাতীয় সংসদের মেয়াদ শেষ হচ্ছে আজ

একাদশ জাতীয় সংসদের মেয়াদ শেষ হচ্ছে আজ

জাতীয় স্লাইড

জানুয়ারি ২৯, ২০২৪ ১২:৪৯ অপরাহ্ণ

একাদশ জাতীয় সংসদের মেয়াদ শেষ হচ্ছে আজ (২৯ জানুয়ারি)। মঙ্গলবার কাল শুরু হবে দ্বাদশ জাতীয় সংসদের যাত্রা। এদিন বিকেল ৩টায় বসবে প্রথম অধিবেশন। এরই মধ্যে সব প্রস্তুতি শেষ করেছে সংসদ সচিবালয়। প্রথম অধিবেশনে ভাষণ দেবেন রাষ্ট্রপতি মোহাম্মদ সাহাবুদ্দিন।

এরই মধ্যে দ্বাদশ জাতীয় সংসদের নেতা নির্বাচিত হয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা আর উপনেতা হয়েছেন বেগম মতিয়া চৌধুরী। এছাড়া বিরোধীদলীয় নেতা হয়েছেন জাতীয় পার্টির জি এম কাদের ও উপনেতা আনিসুল ইসলাম মাহমুদ।

সংসদ সচিবালয়ের তথ্যানুযায়ী, একাদশ সংসদের যাত্রা শুরু হয় ২০১৯ সালের ৩০ জানুয়ারি। ২০২৩ সালের ২ নভেম্বর অধিবেশন শেষ হয়। একাদশ সংসদে সর্বোচ্চসংখ্যক ২৫টি অধিবেশন বসেছে। সর্বশেষ ২৫তম অধিবেশনের ৯ কার্যদিবসসহ এ সংসদের মোট কার্যদিবস ছিল ২৭২টি। এর আগে দশম সংসদ ৪১০ কার্যদিবস ও নবম সংসদ ৪১৮ কার্যদিবস চলে।

করোনা মহামারির কারণে মাত্র দেড় ঘণ্টায় একটি অধিবেশন শেষ করা হয়েছে, যা ছিল দেশের ইতিহাসে সংক্ষিপ্ততম সংসদ অধিবেশন। একাদশ জাতীয় সংসদের ২৫টি অধিবেশনের মধ্যে দুটি বিশেষ অধিবেশন ছিল। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ২০২০ সালের ৮ নভেম্বর বিশেষ অধিবেশন বসে। পরের বিশেষ অধিবেশনটি ছিল জাতীয় সংসদের সুবর্ণজয়ন্তী উপলক্ষে ২০২৩ সালের এপ্রিল মাসে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *