বাড়বে তাপমাত্রা, শুরু হবে বৃষ্টি

বাড়বে তাপমাত্রা, শুরু হবে বৃষ্টি

জাতীয় স্লাইড

জানুয়ারি ২৯, ২০২৪ ১২:৪৮ অপরাহ্ণ

দেশের বিভিন্ন স্থানে বয়ে যাওয়া শৈত্যপ্রবাহ প্রশমিত হতে পারে। সেইসঙ্গে সারাদেশে বাড়তে পারে তাপমাত্রা। এ ছাড়া দেশের বিভিন্ন স্থানে হবে বৃষ্টিপাত।

সোমবার (২৯ জানুয়ারি) সকাল ৯টা থেকে পরবর্তী ৭২ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে এসব তথ্য জানানো হয়েছে।

দিনাজপুরে সোমবার সকালে দেশের সর্বনিম্ন ৫.৭ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করেছে আবহাওয়া অফিস। এদিন টাঙ্গাইল, ফরিদপুর, মাদারীপুর, গোপালগঞ্জ, রাজশাহী, বগুড়া, যশোর, চুয়াডাঙ্গা, বরিশাল, ভোলা, নীলফামারীর সৈয়দপুর ও ডিমলা, পঞ্চগড়ের তেঁতুলিয়া, কুড়িগ্রামের রাজারহাট, মৌলভীবাজারের শ্রীমঙ্গল, চট্টগ্রামের সীতাকুন্ড, নওগাঁর বদলগাছী, পাবনার ঈশ্বরদী এবং কিশোরগঞ্জের নিকলিতেও সর্বনিম্ন তাপমাত্রা ১০ ডিগ্রি সেলসিয়াসের নিচে। এ ছাড়া ঢাকায় সর্বনিম্ন তাপমাত্রা বিরাজ করছে ১২.৩ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়াবিদ আফরোজা সুলতানা স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, মৌলভীবাজার, কুমিল্লা, ফেনী, যশোর, চুয়াডাঙ্গা, বরিশাল এবং ভোলা জেলাসহ ঢাকা, রাজশাহী ও রংপুর বিভাগের ওপর দিয়ে বয়ে যাওয়া মৃদু থেকে মাঝারি ধরনের শৈত্যপ্রবাহ কিছু কিছু জায়গা থেকে প্রশমিত হতে পারে। সেইসঙ্গে সারাদেশে সোমবার দিনের তাপমাত্রা অপরিবর্তিত থাকলেও রাতের তাপমাত্রা সামান্য বাড়তে পারে। পরদিন মঙ্গলবার (৩০ জানুয়ারি) সারাদেশে দিনের তাপমাত্রা অপরিবর্তিত থাকবে এবং রাতের তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস বাড়তে পারে। এর পরদিন বুধবার (৩১ জানুয়ারি) সারাদেশে দিনের তাপমাত্রা সামান্য কমলেও রাতের তাপমাত্রা আবার বাড়তে পারে।

যদিও আগামী কয়েক দিন মধ্যরাত থেকে সকাল পর্যন্ত দেশের নদী অববাহিকায় মাঝারি থেকে ঘন কুয়াশা পড়তে পারে এবং দেশের অন্যান্য জায়গায় হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে। ঘন কুয়াশার কারণে অভ্যন্তরীণ নৌপরিবহন চলাচল অস্থায়ীভাবে ব্যাহত হতে পারে বলে আশঙ্কা আবহাওয়া অফিসের।

বৃষ্টিপাত নিয়ে আবহাওয়া অফিস বলছে, সারাদেশে সোমবার সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টা অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া শুষ্ক থাকতে পারে। মঙ্গলবার সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টা ফরিদপুর জেলাসহ খুলনা বিভাগের দু-য়েক জায়গায় বৃষ্টি অথবা গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হতে পারে। আর বুধবার সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টা খুলনা, ঢাকা, ময়মনসিংহ এবং সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং রাজশাহী, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের দু-য়েক জায়গায় বৃষ্টি হতে পারে।

বর্ধিাত ৫ দিনের আবহাওয়ার অবস্থায় বলা হয়েছে, এ সময়ের প্রথম দিকে বৃষ্টিপাত অব্যাহত থাকতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *