উড়ন্ত প্লেনে ঘুমিয়ে বেকায়দায় পাইলটরা, মধ্য আকাশে চক্কর বিমান

আন্তর্জাতিক

আগস্ট ২০, ২০২২ ৩:৩৯ অপরাহ্ণ

আল এমরান

গত সোমবার (১৫ আগস্ট) সুদান খাতুর্ম বিমানবন্দর হতে ইথিওপিয়াগামী বিমানের একটি ফ্লাইটে এই ঘটনাটি ঘটেছে। অ্যাভিয়েশন হেরাল্ড প্লেন চলাচল পর্যবেক্ষণকারী সংস্থা) হতে এ তথ্য জানানো হয়েছে।

সংস্থাটি জানায়, একটি বিমান বোয়িং ৭৩৭-৮০০ ইটি -৩৪৩ খাতুর্ম বিমানবন্দর হতে ইথিয়োপিয়া রাজধানী আদ্দিদ আবাবা যাওয়ার পথে প্রায় ৩৭ ফুট উচ্চতায় চক্কর দিচ্ছিল বিমানটি।

পাইলটরা অটো পাইলটিং ব্যবস্থা চালু করে ঘুমিয়ে থাকায় বিমানবন্দরে এসেও যখন বিমান ইটি৩৪৩ প্লেনটি অবতরণ করেরি এমতাবস্থায় এয়ার কন্ট্রোল প্লেনটি উপর সর্তকতা সংকেত প্রেরণ করেন। বেশ কয়েকবার পাইলটদের সঙ্গে যোগাযোগ করে ব্যর্থ হয়েছিল এয়ার ট্রাফিক কন্ট্রোল রুম। বিমানটির অবতরন মুহুর্তে অটো পাইলটিং ব্যবস্থা চালু ছিল- এ তথ্য ও নিশ্চিত করেন-এভিয়েশন স্যার্ভিল্যান্স এডিএস-বি ।

বিমান যাত্রায় ক্লান্ত পাইলটরা নিজেদের চেয়ারে যুমিয়ে পড়েন। রানওয়েতে প্লেনটি অবতরণ আগ মূহুর্তে অটোপাইলট ব্যবস্থা সয়ংক্রিয়ভাবে বন্ধ হওয়ার অ্যালার্ম শুনে জেগে উঠে পাইলটরা। ঘটনার প্রায় ২৫ মিনিট পর তারা রানওয়েতে প্লেনটি অবতরণ করাতে সক্ষম হন।

আতঙ্কিত হয়ে পড়েন যাত্রীসহ বিমানবন্দরের কমীর্রা। অবশ্য বিমানটির কোন ক্ষয়ক্ষতির কোন খবর পাওয়া যায়নি। গত মে মাসেও নিউইয়র্ক থেকে রোমগামী একটি বিমানের ফ্লাইটেও এ রকম দুজন পাইলটই যুমিয়ে পড়েছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *