ইমরান খানের বিরুদ্ধে করা আল-কাদির ট্রাস্ট মামলা কী?

ইমরান খানের বিরুদ্ধে করা আল-কাদির ট্রাস্ট মামলা কী?

আন্তর্জাতিক স্লাইড

মে ১০, ২০২৩ ৮:৫৭ পূর্বাহ্ণ

আল-কাদির ট্রাস্ট মামলায় গ্রেফতার করা হয়েছে পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ও পিটিআইয়ের নেতা ইমরান খানকে।

আল কাদির ট্রাস্টের যৌথ মালিক ইমরান খান ও তার স্ত্রী বুশরা বিবি। মূলত আল-কাদির বিশ্ববিদ্যালয় তৈরির জন্য জমি সংক্রান্ত বিষয়ে এ মামলা। খবর ডনের।

মামলায় অভিযোগ রয়েছে ইমরান খান, তার স্ত্রী বুশরা বিবি এবং সংগঠনের অন্যান্য নেতার বিরুদ্ধে। অভিযোগ, ইমরান যখন প্রধানমন্ত্রী ছিলেন, তখন এ বিশ্ববিদ্যালয়ের জন্য এক বাণিজ্যিক গোষ্ঠীর সঙ্গে বোঝাপড়া হয়েছিল। আর সেই বোঝাপড়ার জন্য পাকিস্তান সরকারের ক্ষতি হয়েছিল ৫ হাজার কোটি রুপি। যা পাকিস্তানের দুর্বল অর্থনীতিকে আরো ভেঙে দিয়েছিল।

পাকিস্তানের সংবাদ মাধ্যম জিও নিউজে প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী, ব্রিটেনের ন্যাশনাল ক্রাইম এজেন্সি (এনসিএ) থেকে পাকিস্তান সরকারকে পাঠানো ওই ৫ হাজার কোটি রুপি ইমরান খান এবং তার মন্ত্রিসভার বেশ কয়েকজন মন্ত্রী অপব্যবহার করেছিলেন। শুধু তাই নয়, এ আল কাদির বিশ্ববিদ্যালয় তৈরির নামে সোহাওয়ার মৌজা বাকরালার ৪৫৮ কানাল জমির (৫৭.২৫ একর) জন্য নিজেদের প্রয়োজন মতো সুবিধা নিয়েছিলেন তাহরিকে ইনসাফের একাধিক নেতা।

পাকিস্তানের স্বরাষ্ট্রমন্ত্রী রানা সানাউল্লাহ জানান, এর আগেও একাধিকবার নোটিশ পাঠানোর পরেও আদালতে হাজিরা এড়িয়েছেন ইমরান খান। জাতীয় রাজস্ব ক্ষতির জন্য ন্যাশনাল অ্যাকাউন্টেবিলটি ব্যুরোর তরফে গ্রেফতার করা হয়েছে ইমরানকে। ন্যাশনাল অ্যাকাউন্টেবিলিটি ব্যুরো (রাওয়ালপিন্ডি) থেকে যে গ্রেফতারি পরোয়ানা প্রকাশ্যে এসেছে, তাতে উল্লেখ করা হয়েছে ন্যাশনাল অ্যাকাউন্টেবিলিটি অর্ডিনেন্স, ১৯৯৯-এর ৯(এ) ধারায় দুর্নীতিতে যুক্ত থাকার অভিযোগে রয়েছে ইমরান খানের বিরুদ্ধে। সেই কারণেই অভিযুক্তকে গ্রেফতার করার নির্দেশ দেয়া হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *