উঁচু ভবনের তকমা হারাচ্ছে বুর্জ খলিফা!

উঁচু ভবনের তকমা হারাচ্ছে বুর্জ খলিফা!

আন্তর্জাতিক

জানুয়ারি ১৫, ২০২৪ ১২:৫৪ অপরাহ্ণ

বিশ্বের সবচেয়ে উঁচু ভবনের তকমা হারাতে যাচ্ছে দুবাইয়ের ‘বুর্জ খলিফা’। সংযুক্ত আরব আমিরাতের ভবনটির এ তকমা কেড়ে নিতে দীর্ঘ এক কিলোমিটার আকাশ ছোঁয়া উচ্চতার (৩২৮০ ফুট) ভবন তৈরি করছে পার্শ্ববর্তী দেশ সৌদি আরব।  ভবনের প্রাথমিক নাম দেওয়া হয়েছে জেদ্দা টাওয়ার।

বুর্জ খলিফার উচ্চতা ৮২৮ মিটার। অপরদিকে জেদ্দা টাওয়ারের উচ্চতা হবে এক হাজার মিটারের বেশি, এমনটাই জানা গিয়েছে। সৌদি কর্তৃপক্ষ বলেছে, উদ্বোধনের সময় ভবনটির নাম কিংডম টাওয়ারও রাখা হতে পারে।

বুর্জ খলিফায় অ্যাপার্টমেন্ট এবং স্টুডিও মিলিয়ে মোট বাসস্থানের সংখ্যা ৯০০। তাতে ৩৫ হাজারের বেশি মানুষ থাকেন। এই বহুতল ভবনের নামকরণ করা হয়েছে আমিরাতের সাবেক প্রেসিডেন্ট খলিফা বিন জায়েদ আল নাহিয়ানের নামে। প্রথমে এর নাম ছিল বুর্জ দুবাই। পরে প্রেসিডেন্টের সম্মানার্থে নাম পরিবর্তন করা হয়। ২০০৪ সালের ৬ জানুয়ারি বুর্জ খলিফা তৈরির কাজ শুরু হয়।

২০০৯ সালের ১ অক্টোবর বুর্জ খলিফার নির্মাণ সম্পন্ন হয়। ২০১০ সালের ৪ জানুয়ারি আনুষ্ঠানিকভাবে এই ভবনের উদ্বোধন করা হয়। ১৬৩ তলার বুর্জ খলিফা অনেক রেকর্ডের অধিকারী।

বুর্জ খলিফাকে ঘিরে দুবাইয়ের বাণিজ্য, অর্থনীতি ও পর্যটন খাত চাঙ্গা হয়ে উঠেছে। সৌদি প্রিন্স মোহম্মদ বিন সালমন সৌদি আরবের অর্থনীতি আরো মজবুত করার চেষ্টা করছেন। এ জন্যই তিনি দেশটিতে বিভিন্ন সংস্কার কাজে হাত দিয়েছেন। তিনি এই জেদ্দা টাওয়ার তৈরির মাধ্যমে সৌদি আরবের বাণিজ্য ও পর্যটন খাত চাঙ্গা করার উদ্যোগ নিয়েছেন। ভবনটির কাজও দ্রুত গতিতে আগাচ্ছে। শিগগির বুর্জ খলিফাকে পেছনে ফেলবে জেদ্দা টাওয়ার, এমনটাই মনে করছেন আর্কি‌টেক্টরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *