ইসিতে পিরোজপুরের সংসদীয় আসন পুনর্বিন্যাস শুনানি সম্পন্ন

ইসিতে পিরোজপুরের সংসদীয় আসন পুনর্বিন্যাস শুনানি সম্পন্ন

জাতীয়

মে ২৩, ২০২৩ ১২:০৮ অপরাহ্ণ

এস এম মফিদুল ইসলাম শাহীন

পিরোজপুর সদর-নাজিরপুর-নেছারাবাদ এই তিন উপজেলা নিয়ে পিরোজপুর-১ আসন। স্থানীয় জনগণ এবং জনপ্রতিনিধিদের অনেক দিনের জোরালো দাবি ছিল এই আসনটি পুনর্বিন্যাস করার। সম্প্রতি নির্বাচন কমিশনে এই দাবি তুলে ধরা হলে গত ১৪ মে, রোববার শুনানি অনুষ্ঠিত হয়। শুনানি গ্রহণ করেন প্রধান নির্বাচন কমিশনার হাবিবুল আউয়াল সহ অন্যান্য নির্বাচন কমিশনারবৃন্দ।

অধিক জনসংখ্যা ও ভৌগোলিক অবস্থান অনেক বড় হওয়ায় কাঙ্ক্ষিত উন্নয়ন ব্যাহত হচ্ছে পিরোজপুর-১ আসনে। এডিবি সহ সরকারের বিভিন্ন বরাদ্দ তিনটি উপজেলায় চাহিদার তুলনায় নগন্য। সংসদীয় আসনে যে স্বাভাবিক বরাদ্দ আসে তা দিয়ে স্থানীয় অবকাঠামো উন্নয়ন করা সম্ভব নয়। এক্ষেত্রে অবশ্য স্থানীয় সাংসদদেরও কিছু করার থাকে না। এই পরিপ্রেক্ষিতে আসনটি পুনর্বিন্যাস করে দু’টি উপজেলার মধ্যে সীমাবদ্ধ রাখার জন্য নির্বাচন কমিশনে আবেদন জানানো হয়।

নেছারাবাদ এবং কাউখালী এই দুটি উপজেলা নিয়ে একটি আসন করার জন্য স্থানীয় জনপ্রতিনিধি এবং গণ্যমান্য সচেতন নাগরিকেরা একমত পোষণ করেন। আবেদনটি সুন্দর এবং যৌক্তিকভাবে তুলে ধরেন ব্যারিষ্টার গোলাম সরোয়ার সহ বিজ্ঞ আইনজীবীবৃন্দ।

নেছারাবাদ-কাউখালী একটি আসন করার পক্ষে কাউখালীর সচেতন নাগরিক বাংলাদেশ ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক ইসহাক আলী খান পান্না জোরালো দাবি তুলে ধরেন।

নেছারাবাদের সাবেক উপজেলা চেয়ারম্যান এবং বাংলাদেশ আওয়ামী লীগ নেছারাবাদ থানার সাধারণ সম্পাদক এস এম মুইদুল ইসলাম মুহিদ নেছারাবাদ-কাউখালী আসন করার পক্ষে বিভিন্ন যুক্তি এবং ভৌগোলিক অবস্থান তুলে ধরে সুন্দর এবং সাবলীল ভাষায় নির্বাচন কমিশনের দৃষ্টি আকর্ষণ করেন।

এর পক্ষে একমত পোষণ করে নির্বাচন কমিশনকে অনুরোধ করেন স্বরূপকাঠী পৌরসভার মেয়র গোলাম কবির এবং স্বরূপকাঠি থানা ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক এইচ এম রিজভী ভূইয়া।

শুনানি অনুষ্ঠানে উপস্থিত ছিলেন পিরোজপুর-২ আসনের সাবেক সাংসদ অধ্যক্ষ শাহ আলম, নেছারাবাদ উপজেলা চেয়ারম্যান আবদুল হক, স্বরূপকাঠি থানা আওয়ামী লীগের সভাপতি সৈয়দ শহিদুল আহসান সহ বিভিন্ন ইউনিয়নের চেয়ারম্যান এবং সচেতন নাগরিকবৃন্দ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *