আর্জেন্টিনা-ফ্রান্সের ফাইনাল: যে ফলাফল জানাল রোবট কাশেফ

আর্জেন্টিনা-ফ্রান্সের ফাইনাল ম্যাচের ফলাফল জানাল রোবট কাশেফ

খেলা

ডিসেম্বর ১৬, ২০২২ ১১:৩৩ পূর্বাহ্ণ

কাতার বিশ্বকাপের ফাইনালে গতবারের চ্যাম্পিয়ন ফ্রান্সের মুখোমুখি হবে দুবারের বিশ্বচ্যাম্পিয়ন আর্জেন্টিনা। রোববার লুসাইল স্টেডিয়ামে কিলিয়ান এমবাপ্পেদের বিপক্ষে মাঠে নামবে লিওনেল মেসিরা।

বাংলাদেশ সময় রোববার রাত ৯টায় শুরু হবে ম্যাচটি। এই ম্যাচ দুটিই ফুটবল বিশ্বকাপের শেষ ম্যাচ। চ্যাম্পিয়ন দলের হাতে শিরোপা উঠার মধ্যদিয়ে পর্দা নামবে বিশ্বফুটবলের ২২তম আসরের।

এবার ফাইনাল নিয়ে ভবিষ্যদ্বাণী করল আন্তর্জাতিক গণমাধ্যম আলজাজিরার কৃত্রিম বুদ্ধিমত্তাসম্পন্ন রোবট সফটওয়্যার কাশেফ।

আলজাজিরার কৃত্রিম বুদ্ধিমত্তাসম্পন্ন রোবট সফটওয়্যার কাশেফ ফাইনাল ম্যাচের আগে ফ্রান্সকে এগিয়ে রেখেছে। যেখানে এই রোবট আর্জেন্টিনার জয়ের সম্ভাবনা ৪৯ শতাংশ আর ফ্রান্সের জয়ের সম্ভাবনা ৫১ শতাংশ দেখিয়েছে।

অপরদিকে রোবট কাশেফ প্রথম কোয়ার্টার ফাইনালে ব্রাজিলকে এগিয়ে রেখেছিল ৭০ শতাংশ। কিন্তু কাশেফের গণনাকে ভুল প্রমাণিত করে সেদিন ব্রাজিলকে টাইব্রেকারে পরাজিত করে সেমিফাইনালে জায়গা করে নেয় ক্রোয়েশিয়া। এছাড়া সেদিন আর্জেন্টিনাকে নিয়ে কাশেফের করা গণনা মিলে যায়। সেদিন ডাচদের বিপক্ষে দ্বিতীয় কোয়ার্টার ফাইনালে আলবিসেলেস্তেদের এগিয়ে রেখেছিল ৫২ শতাংশ। শেষ পর্যন্ত মেসিরা এমিলিয়ানো মার্টিনেজের নৈপুণ্যে টাইব্রেকারে নেদারল্যান্ডসকে হারিয়ে সেমিফাইনালে জায়গা করে নেয়।

এটি একটি সফটওয়্যারের করা ভবিষ্যদ্বাণী। চলতি বিশ্বকাপে অংশ নেওয়া ৩২ দলের খেলার ধরণ, খেলোয়াড়দের দক্ষতা, অভিজ্ঞতাসহ খেলার জয়-পরাজয় পর্যালোচনা করে সম্ভাব্য ফলাফল নির্ণয় করেছে এই রোবট সফটওয়্যারটি। চলতি আসরে ৬২ ম্যাচের মধ্যে ৬৮ শতাংশ ফল মিলেছে এই রোবটের। ফলাফল কি হয় তা দেখতে ফুটবলপ্রেমীদের অপেক্ষা করতা হবে খেলা শেষ হওয়া পর্যন্ত।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *