আবারও বিশ্বের সবচেয়ে ব্যয়বহুল শহর হংকং

আন্তর্জাতিক স্লাইড

জুন ১০, ২০২২ ১১:৩৪ পূর্বাহ্ণ

ইসিএ-র করা নতুন এক সমীক্ষা অনুসারে দ্বিতীয়বারের মতো বিশ্বের সবচেয়ে ব্যয়বহুল শহর এখন হংকং। ধারাবাহিকভাবে দ্বিতীয় ও তৃতীয় স্থানে রয়েছে নিউইয়র্ক ও জেনেভা। এ ছাড়া শীর্ষ পাঁচে রয়েছে লন্ডন ও টোকিও। এনডিটিভি অনলাইনের করা এক প্রতিবেদনে এমন তথ্য উঠে এসেছে।

চলতি বছরের মার্চ মাসে ইসিএ ইন্টারন্যাশনালের করা এক গবেষণায় গত বছরের তুলনায় এ বছর এশিয়ান এই শহরটির বৈদেশিক মুদ্রার উচ্চমান ও জীবনযাত্রার মানের বৃদ্ধির ওপর ভিত্তি করে হংকং-কে সবার ওপরে রাখা হয়েছে।

এদিকে ক্রমবর্ধমান ভাড়া বৃদ্ধির কারণে লন্ডন ও নিউইয়র্ক শীর্ষ পাঁচে অবস্থান করছে, যা আগের ভাড়ার তুলনায় যথাক্রমে ২০ এবং ১২ শতাংশ বৃদ্ধি পেয়েছে।

মার্কিন যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের ওয়েস্ট ভিলেজ পাড়ার এক অ্যাপার্টমেন্ট বিল্ডিংয়ে সোমবার (৫ জুলাই) ২০২১-এ ফোর্বসের করা এক রিপোর্টে জানা যায়, বাণিজ্যিক বিধিনিষেধ শিথিল করা এবং কোভিড-১৯-এর হার কমানোর মধ্য দিয়ে নিউইয়র্কের আবাসিক বাজার আবার উত্তপ্ত হয়ে উঠেছে, যদিও প্রাক-মহামারি পর্যায়ে বাজার এখনো ফিরে আসেনি।

অপরদিকে ইসিএ বলছে, ভাড়া, পেট্রলের দাম এবং বিদ্যুৎ বিলের উল্লেখযোগ্য বৃদ্ধির পরও সিঙ্গাপুর ১৩তম স্থানে রয়েছে।

জরিপ চলাকালীন শেষ দিকে অন্যান্য আঞ্চলিক মুদ্রার বিপরীতে সিঙ্গাপুরের ডলার দুর্বল হওয়ার কারণে সেগুলো অফসেট হয়েছিল। অপরদিকে ইয়েন দুর্বল হওয়ার কারণে জাপানের সব শহরই নিচে নেমে গেছে। বেড়েছে চীনা শহরগুলোতে। যার ফলে সাংহাই এবং গুয়াংজু যথাক্রমে ৮ম এবং ৯ম অবস্থানে রয়েছে।

পেট্রলের দাম এক বছর আগের তুলনায় গড়ে ৩৭ শতাংশ বেড়েছে, যা বৈরুতে ১১২৮ শতাংশ বৃদ্ধি পেয়েছে। তুরস্কের আঙ্কারা প্রবাসীদের জন্য বিশ্বের সবচেয়ে সস্তা শহর। যার পাঁচটি স্পট ২০৭তম স্থানে রয়েছে। ইউক্রেন যুদ্ধের কারণে গত বছরের তুলনায় এ বছর রান্নার তেলের দাম গড়ে ২৫ শতাংশ বৃদ্ধি পেয়েছে। এভাবে নানাদিক বিবেচনায় এই জরিপ পর্যালোচনা করা হয়েছে।

বিশ্বের শীর্ষ ২০টি শহরের তালিকা নিচে দেয়া হলো। বন্ধনীতে মার্চ ২০২১-এর র‍্যাঙ্কিংসহ দেয়া আছে।
১. হংকং (১)
২. নিউওয়ার্ক, মার্কিন যুক্তরাষ্ট্র (৪)
৩. জেনেভা, সুইজারল্যান্ড (৩)
৪. লন্ডন, যুক্তরাজ্য (৫)
৫. টোকিও, জাপান (২)
৬. তেল আবিব, ইসরাইল (৭)
৭. জুরিখ, সুইজারল্যান্ড (৬)
৮. সাংহাই, চীন (৯)
৯. গুয়াংজু, চীন (১০)
১০. সিউল, দক্ষিণ কোরিয়া (৮)
১১. সান ফ্রান্সিসকো, মার্কিন যুক্তরাষ্ট্র (১৫)
১২. শেনজেন, চীন (১২)
১৩. সিঙ্গাপুর (১৩)
১৪. বেইজিং, চীন (১৬)
১৫. জেরুজালেম, ইসরাইল (১৮)
১৬. বার্ন, সুইজারল্যান্ড (১৭)
১৭. ইয়োকোহামা, জাপান (১১)
১৮. কোপেনহেগেন, ডেনমার্ক (১৪)
১৯. অসলো, নরওয়ে (১৯)
২০. তাইপেই, তাইওয়ান (২১)

সূত্র: এনডিটিভি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *