রান্নাঘরে থাকা যেসব জিনিস ডেকে আনতে পারে বিপদ!

লাইফস্টাইল স্পেশাল

জুন ১০, ২০২২ ১১:৩১ পূর্বাহ্ণ

প্রতিদিনের খাবার যে জায়গাটিতে তৈরি হয়, সেখানে নানা উপকরণ আর সরঞ্জাম তো থাকবেই। কিন্তু খেয়াল রাখতে হবে যেন এমন কোনো সরঞ্জাম না থাকে, যেখান থেকে হতে পারে বিপদ! আমাদের এই ব্যস্ত জীবনে সে বিষয়ে নজর দেয়া কঠিন।

দিন দিন নানা ব্যস্ততায় জড়িয়ে পড়ছি আমরা। অফিসের ব্যস্ততায় নিজের জন্য সময় বের করাই যেন দায়। এ পরিস্থিতিতে অনেক বেশি যন্ত্রনির্ভর জীবন হয়ে ওঠছে আমাদের।

ফ্রিজ, মাইক্রোওয়েভ ছাড়া বাড়ি যেন সোনার পাথরবাটির মতো। কিন্তু জানেন কি, রান্নাঘরে থাকা এমনই সাতটি উপকারী সামগ্রী নিঃশব্দে আপনার ক্ষতি করে চলেছে। যার ফলে হতে পারে প্রাণহানি।

আসুন জেনে নেই, রান্নাঘরে থাকা যেসব জিনিস ডেকে আনতে পারে বিপদ!

১. আমাদের কর্মব্যস্ত জীবনে প্রতিদিন বাজারে যাওয়া সম্ভব হয় না। তাই একদিনেই পুরো সপ্তাহের বাজার করে রাখেন অনেকে। আর সেসব খাবার মজুদ রাখতে গুরুদায়িত্ব পালন করে ফ্রিজ। কিন্তু ফ্রিজ থেকে নির্গত ক্লোরো ফ্লোরো কার্বনের ফলে আপনার মারাত্মক ক্ষতি হতে পারে। হতে পারে তীব্র মাথা যন্ত্রণার মতো সমস্যা। তাই রান্নাঘরে কখনোই রাখবেন না ফ্রিজ।

২. গরম খাবারদাবার খাওয়ার জন্য মাইক্রোওয়েভের কোনো বিকল্প নেই। কিন্তু মাইক্রোওয়েভ থেকে নির্গত রশ্মি যে নিশ্চুপে আপনার ক্ষতি করছে, তা নিশ্চয়ই আপনি বুঝতে পারছেন না। তাই বলে মাইক্রোওয়েভ ব্যবহার করবেন না, তা কিন্তু নয়। বরং মাইক্রোওয়েভ রান্নাঘরে না রেখে ঘরের অন্য কোথাও রাখুন। আর মাইক্রোওয়েভ ব্যবহারের আগে যে বাসনপত্র ব্যবহার করছেন সেগুলি ঠিকঠাক আছে কি না সে বিষয়ে নিশ্চিত হন।

৩. অ্যালুমিনিয়ামের বাসনপত্র আমরা সারাক্ষণই ব্যবহার করি। জানেন কি, এই বাসনেই লুকিয়ে রয়েছে বিপদ। কারণ, অ্যালুমিনিয়ামের বাসন থেকে নির্গত ক্যাডমিয়াম শরীরের পক্ষে মারাত্মক ক্ষতিকর।

৪. আধুনিক রান্নাঘরে এয়ার ফ্রায়ার অত্যন্ত গুরুত্বপূর্ণ। কিন্তু এই বৈদ্যুতিক যন্ত্রেই লুকিয়ে রয়েছে বিপদ। প্রাণঘাতী রোগের সম্ভাবনাও থাকতে পারে।

৫. বেশিরভাগ রান্নাঘরেই এখন সরষের তেলের বদলে অধিকাংশ জায়গাই দখল করে নিয়েছে রিফাইন্ড অয়েল। অনেক সময় ভাজাভুজির পর রিফাইন্ড অয়েল রেখে দেই আমরা। পরবর্তী রান্নাবান্নায় বেঁচে যাওয়া তেল ব্যবহার করা হয়। এই অভ্যাস কি আপনারও রয়েছে? তবে অসুস্থ হয়ে পড়তে পারেন আপনিও। কারণ, পোড়া রিফাইন্ড অয়েল ব্যবহারে ক্যানসার হতে পারে।

সূত্র: সংবাদ প্রতিদিন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *