৩১ জেলায় তাপপ্রবাহ, বাড়বে অস্বস্তি

বৃষ্টি ও তাপদাহ নিয়ে সুখবর দিল আবহাওয়া অধিদপ্তর

জাতীয় স্লাইড

এপ্রিল ২৩, ২০২৪ ১:৫৪ অপরাহ্ণ

সারা দেশে বইছে তীব্র তাপপ্রবাহ। সারা দেশে জারি করেছে ৭২ ঘণ্টার হিট অ্যালার্ট। এর মধ্যে কিছুটা আশার খবর জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

আবহাওয়াবিদ মো. ওমর ফারুক স্বাক্ষরিত এই পূর্বাভাসে বলা হয়েছে, দেশে চলমান তাপপ্রবাহ আগামীকাল বুধবার পর্যন্ত অব্যাহত থাকতে পারে।

বর্ধিত পাঁচ দিনের আবহাওয়ার পূর্বাভাসে অধিদপ্তর জানিয়েছে, এই সময়ের শেষ দিকে দেশের উত্তরপূর্বাংশে বৃষ্টিপাতের পরিমাণ বাড়তে পারে।

এদিকে, আজ মঙ্গলবারের পূর্বাভাসে অধিদপ্তর জানিয়েছে, সিলেট বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা বা ঝোড়ো হাওয়াসব বৃষ্টি বা বজ্রবৃষ্টি হতে পারে। সেই সঙ্গে কোথাও কোথাও বিক্ষিপ্ত শিলা বৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

রাজশাহী, পাবনা, খুলনা, বাগেরহাট, যশোর, চুয়াডাঙ্গা ও কুষ্টিয়া জেলাসমূহের ওপর দিয়ে তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। ময়মনসিংহ, মৌলভীবাজার ও রাঙামাটি জেলাসহ রাজশাহী ও খুলনা বিভাগের অবশিষ্টাংশ এবং ঢাকা, রংপুর ও বরিশাল বিভাগের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারী ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা বিস্তার লাভ করতে পারে।

মঙ্গলবার সারা দেশে দিনের তাপমাত্রা কিছুটা বাড়তে পারে। তবে অপরিবর্তিত থাকতে পারে রাতের তাপমাত্রা।

সোমবার সন্ধ্যা ৬টা পর্যন্ত দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল খুলনা, যশোর ও চুয়াডাঙ্গায় ৪০ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২০ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। এই সময়ে সিলেটে বৃষ্টি হয়েছে ৫০ মিলিমিটার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *