অলসতা দূর হবে যে দোয়ায়

অলসতা দূর হবে যে দোয়ায়

ধর্ম

আগস্ট ১১, ২০২৩ ৩:১১ অপরাহ্ণ

আলস্য, কর্মহীনতা ও নির্লিপ্ততা নিজের জন্য যেমন কিছু করতে পারে না; তেমনি সমাজ ও অন্যদের জন্যও তেমন কিছু উপহার দিতে পারে না। উপরন্তু অনেক অলস আশপাশের লোকদের জন্য অবক্ষয় ডেকে আনে।

মোট কথা, অলস ব্যক্তির জীবন ফলপ্রসূ ও কর্মমুখর হয় না।

অলসতা ব্যক্তি ও জাতির উন্নতির অন্তরায়। কিন্তু কোন আমল করলে অলসতা দূর হবে? তা অনেকে জানে না। তাদের জন্য অলসতা দূরের একটি দোয়া উল্লেখ করা হলো।

দোয়াটি পড়লে অলসতা ছাড়াও দুশ্চিন্তা, দুর্ভাবনা, কাপুরুষতা, ঋণ, কৃপণতা ও অন্যান্য অসুবিধা থেকেও মুক্তি পাওয়া যায়। আল্লাহ রাব্বুল আরামিনের প্রিয় বান্দা ও রাসূল (সা.)  চিন্তা ও পেরেশানির সময় বিশেষ দোয়াটি পড়তেন।

দোয়াটি হলো-

اللَّهُمَّ إِنِّي أَعُوذُ بِكَ مِنَ الهَمِّ وَالحَزَنِ، وَالعَجزِ وَالكَسَلِ، وَالبُخلِ وَالجُبنِ، وَضَلَعِ الدَّينِ وَقَهْرِ الرِّجَالِ

উচ্চারণ: আল্লাহুম্মা ইন্নি আউযুবিকা মিনাল হাম্মি ওয়াল হাযানি, ওয়া আউযুবিকা মিনাল আজযি ওয়াল-কাসালি, ওয়া আউযুবিকা মিনাল বুখলি ওয়াল জুবনি, ওয়া আউযুবিকা মিন দ্বালা‘য়িদ্দাইনি ওয়া গালাবাতির রিজাল।

অর্থ: ‘হে আল্লাহ! নিশ্চয়ই আমি আপনার আশ্রয় নিচ্ছি দুশ্চিন্তা ও দুঃখ থেকে, অপারগতা ও অলসতা থেকে, কৃপণতা ও ভীরুতা থেকে, ঋণের ভার ও মানুষদের দমন-পীড়ন থেকে’।

আনাস (রা.) বর্ণনা করেন, ‘রাসূল (সা.) চিন্তাযুক্ত অবস্থায় এই দোয়া পড়তেন’। (বুখারি, হাদিস: ২৮৯৩)

ইয়া আল্লাহ! আমাদের অলসতা, দুশ্চিন্তা, দুর্ভাবনা, কাপুরুষতা, ঋণ, কৃপণতা ও অন্যান্য অসুবিধা থেকেও মুক্তি পেতে দোয়াটির আমল করার তাওফিক দান করুন। আমিন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *