’৭৫-পরবর্তী সরকার দেশের অগ্রযাত্রা থামিয়ে দেয়: প্রধানমন্ত্রী

’৭৫-পরবর্তী সরকার দেশের অগ্রযাত্রা থামিয়ে দেয়: প্রধানমন্ত্রী

জাতীয় স্লাইড

জুলাই ৯, ২০২৩ ১২:৫৭ অপরাহ্ণ

’৭৫-পরবর্তী সরকার দেশের জনগণের ভোটাধিকার কেড়ে নিয়ে দেশের অগ্রযাত্রা থামিয়ে দেয় জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, সামরিক শাসকরা ভালো কথা বলে ক্ষমতায় এলেও প্রকৃতপক্ষে তারা দেশের মানুষের কোনো উপকার করতে পারে না।

রোববার (৯ জুলাই) নিজ কার্যালয়ে ‘প্রধানমন্ত্রী ফেলোশিপ ২০২৩-২৪’-এর নির্বাচিত ফেলোদের অ্যাওয়ার্ড প্রদান অনুষ্ঠানে বক্তৃতা করেন তিনি।

শেখ হাসিনা বলেন, আওয়ামী লীগ ক্ষমতায় আসার পর থেকেই গবেষণার ওপর বেশি জোর দেয়া হয়েছে। শিক্ষাসহ বিভিন্ন বিভাগের গবেষণার ওপর গুরুত্ব দিচ্ছে সরকার।

আওয়ামী লীগ সরকার পিএইচডির জন্য যেসব বরাদ্দ দিয়েছিল, বিএনপি ক্ষমতায় এসে তা বাতিল করে দেয় বলেও জানান তিনি।

প্রধানমন্ত্রী বলেন, বর্তমান সরকারের লক্ষ্যই হচ্ছে জাতির পিতার পদাঙ্ক অনুসরণ করে প্রতিটি খাতের উন্নয়ন করা।

বিএনপির সমালোচনা করে শেখ হাসিনা বলেন, মানুষ নৌকায় ভোট দেবে এমন ধারণা থেকে কমিউনিটি ক্লিনিক বন্ধ করে দিয়েছিলেন খালেদা জিয়া। যে কটা কাজ ছিল গণমুখী–২০০১ সালে ক্ষমতায় এসে সবই বন্ধ করে দেয় বিএনপি-জামায়াত জোট সরকার।

তিনি বলেন, ‘আমাদের প্রযুক্তির সঙ্গে তাল মিলিয়ে চলতে হবে। মেধা বিকাশের সুযোগ তৈরি করে দিচ্ছে সরকার। প্রযুক্তিনির্ভর শিক্ষা ও চতুর্থ শিল্পবিপ্লবের উপযোগী জনবল গঠনে জোর দেয়া হচ্ছে। বাংলাদেশ বিশ্বের সঙ্গে সমান তালে এগিয়ে যাবে। পিছিয়ে থাকবে না।’

সরকারপ্রধান বলেন, ‘দেশের উন্নয়নের জন্য সামগ্রিক অবস্থা ও ভূরাজনৈতিক বিষয়ে বিবেচনায় নিয়ে পরিকল্পনা গ্রহণ করতে হবে। কেবল অন্যের তত্ত্ব নয়, নিজের মেধা ও চিন্তাকেও কাজে লাগাতে হবে। যেটার প্রমাণও আমরা পেয়েছি গত ১৪ বছরে। অবকাঠামোগত উন্নয়ন থেকে শিক্ষা–সব খাতে ব্যাপক উন্নয়ন করা হয়েছে। তাই নিজের দেশকে জানতে হবে, অনুভব করতে হবে; তাহলেই উন্নয়ন টেকসই ও গণমুখী হবে।’

‘গবেষণায় স্বাস্থ্য খাতে আমরা পিছিয়ে–এবার সেদিকেই গুরুত্ব দেয়া হয়েছে। মূলত প্রতিটি খাত ধরে ধরে গবেষণায় মনোযোগ দিচ্ছে সরকার,’ যোগ করেন তিনি।

এ সময় করোনা মহামারির কথা স্মরণ করে প্রধানমন্ত্রী বলেন, ‘কোনো ধনসম্পদ কাজে আসে না, শুধু শিক্ষা কাজে আসে। জনবল থেকে অর্থনীতি–সব খাতেই স্মার্ট বাংলাদেশ গড়তে চাই। যাদের ফেলোশিপ দেয়া হলো, তারা ফিরে এসে দেশকে কী দেবে, কতটুকু দিতে পেরেছে–সেটা বিবেচনায় রাখতে হবে।’

প্রধানমন্ত্রী বলেন, বাংলাদেশের অপ্রতিরোধ্য অগ্রযাত্রা কেউ আটকাতে পারবে না, বাংলাদেশ এগিয়ে যাবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *