২৪ বছরের রেকর্ড ভাঙলেন শফিক

খেলা

জুলাই ২১, ২০২২ ১২:০৬ অপরাহ্ণ

টেস্ট ক্রিকেটে দীর্ঘ ২৪ বছরের রেকর্ড ভঙ্গ করলেন  পাকিস্তানি ব্যাটার আব্দুল্লাহ শফিক। ৫২৪ মিনিট ক্রিজে থেকে ৪০৮ বল মোকাবিলা করে ১৬০ রানের অনবদ্য ইনিংস খেলে শ্রীলংকার বিপক্ষে গল টেস্টে পাকিস্তানকে ঐতিহাসিক জয় এনে দেন। শফিকের ধৈযর্যশীল ইনিংসের কল্যাণে ৪ উইকেটের জয় পায় পাকিস্তান। এমন ইনিংসের মাধ্যমে রেকর্ড গড়েন এ ব্যাটার।

চতুর্থ ইনিংসে সফলভাবে রান তাড়ার ক্ষেত্রে  ব্যাটার হিসেবে  সবচেয়ে বেশি সময় ধরে ক্রিজে থাকার নতুন রেকর্ডের মালিক হলেন শফিক। তার এমন ইনিংসে ভেঙ্গে গেল ২৪ বছরের রেকর্ড। এতদিন এই রেকর্ডের মালিক ছিলেন শ্রীলংকার অরবিন্দ ডি সিলভা।

১৯৯৮ সালে কলম্বোতে জিম্বাবুয়ের বিপক্ষে রান করতে নেমে ম্যাচের চতুর্থ ইনিংসে ৪৬০ মিনিট ক্রিজে সময় পার করেছিলেন ডি সিলভা। ৩১০ বল খেলে অপরাজিত ১৪৩ রান করেছিলেন। ডি সিলভার ঐ ইনিংসের সুবাদে ৩২৬ রানের টার্গেট স্পর্শ করে ৫ উইকেটে ম্যাচ জিতেছিল শ্রীলংকা।

আর সব মিলিয়ে ড্র বা রান তাড়ায় সফল না হওয়া ম্যাচগুলোতে চতুর্থ ইনিংসে সবচেয়ে বেশি সময় ক্রিজে পার করার ক্ষেত্রে শফিকের ৫২৪ মিনিট তৃতীয় স্থানে জায়গা পেয়েছে। এই তালিকায় সবার উপরে ইংল্যান্ডের মাইকেল আথারটন। ১৯৯৫ সালে জোহানেসবার্গে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ৬৪৩ মিনিট ক্রিজে থেকে ৪৯২ বল খেলে অপরাজিত ১৮৫ রান করেছিলেন আথারটন।

চতুর্থ ইনিংসে রান তাড়া করতে গিয়ে ৪০৮ বল খেলে আজ দলের জয় নিশ্চিত করেন শফিক। তার এমন  লড়াইয়ে দলও স্মরণীয় জয় পেয়েছে, যা রেকর্ড বইয়ে দ্বিতীয় স্থানে জায়গা করে নিয়েছে। এ ক্ষেত্রে সবার শীর্ষে আছেন ইংল্যান্ডের হারবার্ট সাটক্লিফ। ১৯২৮ সালে মেলবোর্নে অস্ট্রেলিয়ার বিপক্ষে ৪৬২ বলে ৩৮৪ মিনিট ক্রিজে থেকে ১৩৫ রান করেছিলেন সাটক্লিফ। সাটক্লিফের অসাধারণ ইনিংসের কল্যাণে ৩৩২ রান তাড়া করে ৩ উইকেটে ম্যাচ জিতেছিল ইংল্যান্ড। আর ড্র বা সফল না হওয়া ম্যাচে চতুর্থ ইনিংসে সবচেয়ে বেশি বল মোকাবিলাতে শফিক পঞ্চম স্থানে জায়গা করে নিয়েছেন।

এদিকে এশিয়ার মাটিতে সফলভাবে রান তাড়া করায় শফিকের অপরাজিত ১৬০ রান রেকর্ড বইয়ে তৃতীয় স্থানে জায়গা করে নিয়েছে। এই তালিকায় সবার উপরে ওয়েস্ট ইন্ডিজের কাইল মায়ার্স। ২০২১ সালে চট্টগ্রামে বাংলাদেশের বিপক্ষে ৩৯৫ রান টার্গেটে চতুর্থ ইনিংসে অপরাজিত ২১০ রান করেছিলেন মায়ার্স। ৩ উইকেটে ম্যাচ জিতে ক্যারিবীয়রা।

চতুর্থ ইনিংসে সফল রান তাড়া করায় ওপেনার হিসেবে ভূমিকা রাখায় শফিকের অপরাজিত ১৬০ রান রেকর্ড বইয়ে তৃতীয় স্থানে জায়গা পেয়েছে। তার আগে আছেন ওয়েস্ট ইন্ডিজের গর্ডন গ্রিনিজ ও অস্ট্রেলিয়ার রবার্ট মরিস। ১৯৮৪ সালে লর্ডসে ইংল্যান্ডের বিপক্ষে অপরাজিত ২১৪ রান করে দলের জয়ে অবদান রাখেন গ্রিনিজ। আর ১৯৪৮ সালে লিডসে ইংল্যান্ডের বিপক্ষে ১৮২ রান করে দলকে জয় এনে দেন মরিস।

গল টেস্টের চতুর্থ ইনিংসে ১৬০ রানের সুবাদে ক্যারিয়ারের প্রথম ৬ ম্যাচেই ৭২০ রান করেছেন শফিক। টেস্ট ক্যারিয়ারে প্রথম ছয় ম্যাচে সবচেয়ে বেশি রানের দিক দিয়ে চতুর্থস্থানে আছেন শফিক। এই তালিকায় সবার উপরে ভারতের সুনীল গাভাস্কার (৯১২), এরপর আছেন অস্ট্রেলিয়ার স্যার ডন ব্রাডম্যান (৮৬২) ও ওয়েস্ট ইন্ডিজের জর্জ হেডলি  (৭৩০)।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *