হঠাৎ ভুঁড়ি বেড়ে যাচ্ছে, কিসের লক্ষণ?

হঠাৎ ভুঁড়ি বেড়ে যাচ্ছে, কিসের লক্ষণ?

স্বাস্থ্য

মার্চ ৮, ২০২৪ ১১:২০ পূর্বাহ্ণ

বিশেষজ্ঞদের মতে, হঠাৎ ভুঁড়ি বেড়ে যাওয়ার কারণে হতে পারে লিভার সিরোসিস।‘সিরোসিস অব লিভার’ শব্দবন্ধটি ক্যানসারের চেয়ে কোনো অংশে কম আতঙ্কের নয়। বরং কিছু ক্ষেত্রে এই রোগ ক্যানসারের চেয়ে বেশি ভয়ংকর হতে পারে। কারণ এই রোগ সহজে ধরা পড়ে না।

বেশিরভাগ ক্ষেত্রেই এতটা দেরি হয়ে যায় যে, তখন আর কিছু করার থাকে না। তবে শরীরে এই রোগ বাসা বাঁধলে, তার কিছু লক্ষণ প্রকাশ পায়। জেনে নিন, কোন কোন লক্ষণ দেখে সতর্ক হবেন।

তলপেটে পানি জমা: দীর্ঘদিনের লিভারের অসুখ থাকলে পেটের তলদেশে তরল জমা হতে পারে। দেখে মনে হতে পারে, পেট ফুলে আছে। এই রকম সমস্যা হলে সতর্ক হতে হবে। হঠাৎ ওজন কমে যাওয়ার পাশাপাশি ভুঁড়ি বেড়ে গেলে সতর্ক হওয়া জরুরি।

পেটের উপর দিকে ব্যথা: দীর্ঘদিন ধরে লিভারের অসুখ থাকলে পেটে তরল জমা হয়ে পেট ফুলে যেতে পারে। সেখান থেকে পেটে ব্যথা হওয়া অস্বাভাবিক নয়। লিভারে পানি জমে আকারে বড় হয়ে গেলে তা আশপাশে থাকা অন্যান্য প্রত্যঙ্গকে চাপ দেয়, তখন ব্যথা অনুভূত হতে পারে।

কালশিটে দাগ: শরীরে ঘন ঘন কালশিটে পড়ে কি? তা হলে সতর্ক হোন। লিভার ভিটামিন কে এর সাহায্যে একটি প্রোটিন উৎপাদন করে, যা রক্ত জমাট বাঁধতে সহায়তা করে।

লিভার পুরোনো ও ক্ষতিগ্রস্ত রক্তের কোষগুলোর ভাঙনেও সহায়তা করে। লিভার বিকল হতে শুরু করলে এটি প্রয়োজনমতো প্রোটিন উৎপাদন করতে পারে না। ফলে সহজেই কালশিটে পড়ে যাওয়ার ঝুঁকি বাড়ে তৈরি হয়।

জন্ডিস: জন্ডিস খুবই পরিচিত একটি ব্যাধি। এই অসুখে ত্বক ও চোখের সাদা অংশ হলুদ হয়ে যায়। লিভার থেকে নিঃসৃত হলুদ-কমলা রঙের তরল বিলিরুবিনের পরিমাণ বেশি হয়ে গেলে জন্ডিস হয়।

লিভারে ক্ষত তৈরি হলে লিভার শরীরে বিলিরুবিনের মাত্রা নিয়ন্ত্রণে রাখতে পারে না। ঘন ঘন জন্ডিস লিভার সিরোসিসের লক্ষণ হতে পারে।

পা ও গোড়ালিতে জ্বালা: পা ও গোড়ালিতে জ্বালা অনুভূত হলে এখনই সতর্ক হোন। অ্যালবুমিন প্রোটিনের উৎপাদন কমে গেলে এ ধরনের সমস্যা হয়।

এই প্রোটিন রক্তনালি থেকে অন্যান্য টিস্যুতে রক্তের ছড়িয়ে পড়াকে প্রতিহত করে। রক্তে এই তরল প্রোটিনের পরিমাণ কমে গেলে তা রক্তনালিকায় জমতে শুরু করে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *