কানের সমস্যা কমানোর ঘরোয়া উপায়

কানের সমস্যা কমানোর ঘরোয়া উপায়

স্বাস্থ্য

জানুয়ারি ২৯, ২০২৩ ১১:৫৭ পূর্বাহ্ণ

অনেক মানুষ কানের সমস্যায় পড়েন। কারণ অনেকের কানে এই সময়টায় সমস্যা দেখা দেয়। হয় মারাত্মক ব্যথা। গোসল করলে, ঠান্ডায় বেরলে সমস্যা বেশি বাড়ে। আবার অনেকের সারাক্ষণই ব্যথা হয়। এই সমস্যায় আক্রান্ত কিছু মানুষ কানে কমও শুনতে শুরু করেন।

পেঁয়াজের রস- পেঁয়াজের রসের অনেক গুণ। এই রস শরীরের নানান সমস্যায় কাজে লাগে। এক্ষেত্রে কানে যন্ত্রণা হলেও কানে দিন ২ থেকে ৩ ফোঁটা পেঁয়াজের রস। কানে এই রস দেওয়ার পর ৩ মিনিটের জন্য বসে যান। দেখবেন আরাম পাচ্ছেন।

সরিষার তেল- কানের সমস্যায় সরিষার তেল দারুণ কাজ দেয় বলে বিশেষজ্ঞরা জানাচ্ছেন। এক্ষেত্রে কানে ব্যথা হলে সরিষার তেল সামান্য গরম করে এক-দুই ফোঁটা কানে ঢালুন। দুই-তিন মিনিট চুপটি করে বসে থাকুন। আরাম পাবেন।

তুলসীপাতার রস- তুলসীপাতার রস মানবজীবনে আশীর্বাদ স্বরূপ। এই রস শরীরের নানান উপকার করে। এক্ষেত্রে তুলসীপাতা থেকে রস বের করে ১ থেকে ২ ফোঁটা কানে দিন। তারপর কিছুক্ষণ আরাম করুন। দেখবেন কানের ব্যথা কমেছে দ্রুত।

লবণ- প্রথমে লবণ গরম করুন। এরপর সেই গরম লবণ একটি কাপড়ের মধ্যে জড়িয়ে দিন। তারপর সেই কাপড় মুড়িয়ে কানে সেক দিন। দেখবেন সমস্যা কমেছে।

পুদিনাপাতা- পুদিনপাতা ভালো করে বেটে রস বের করুন। এরপর সেই রস কানে এক-দুই ফোঁটা ঢেলে দিন। তারপর কিছুক্ষণ বসলেই মিলবে আরাম।

সমস্যা না কমলে- এই পদ্ধতিগুলো ব্যবহার করার পরও অনেকসময় কানের ব্যথা কমে না। তখন কিন্তু সতর্ক হতে হবে। তখন বুঝতে হবে অন্য কোনো জটিল সমস্যা কানে বাসা বেঁধেছে। সেক্ষেত্রে আপনি বিশেষজ্ঞ ইএনটি (Ent) চিকিৎসকের পরামর্শ নিন। তবেই সমস্যা কমবে। ভালো থাকবেন আপনিও।

সূত্র: এই সময়

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *