স্বাস্থ্য বাতায়ন নিয়ে কুবি শিক্ষার্থীদের ক্যাম্পেইন

দেশজুড়ে

অক্টোবর ১, ২০২৩ ১০:৫৮ পূর্বাহ্ণ

কুবি প্রতিনিধি:

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) একদল শিক্ষার্থী বাংলাদেশ সরকারের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের অধীনে পরিচালিত ‘স্বাস্থ্য বাতায়ন’ নিয়ে ক্যাম্পেইন পরিচালনা করেছে। গত ২২ সেপ্টেম্বর ক্যাম্পেইনটি শুরু করে ২৮ সেপ্টেম্বর তারা সর্বশেষ ফলাফল সংগ্রহের মাধ্যমে ক্যাম্পেইন শেষ করে।

সাত দিনের এই ক্যাম্পেইনে শিক্ষার্থীরা কুমিল্লা জেলার শালমানপুর এলাকার বিভিন্ন বাড়িতে, স্কুলে এবং স্থানীয় বাজার ও মসজিদে গিয়ে ‘স্বাস্থ্য বাতায়ন’ সম্পর্কে মানুষকে অবগত করেছে এবং কীভাবে স্বাস্থ্য বাতায়ন থেকে বিনামূল্যে স্বাস্থ্যসেবা গ্রহণ করা যায় তা দেখিয়েছে। অসুস্থদের সরাসরি কথা বলিয়ে দিয়েছে স্বাস্থ্য বাতায়নে কর্মরত ডাক্তারের সাথে।

স্থানীয় বাসিন্দা মো: আমেনা বেগম বলেন, আমরা আসলে এখানে যে বিনামূল্যে ডাক্তার দেখানো যায় তা জানলাম না। এখন জানতে পারলাম।
শালবন বিহার মাধ্যমিক উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক হাফিজুর রহমান বলেন, এটি সম্পর্কে আমিও তেমন অবগত ছিলাম না। বর্তমানে ঋতু পরিবর্তনের কারণে হুটহাট অসুস্থ হয়ে পড়ছে বাচ্চারা। এই স্বাস্থ্য বাতায়ন সম্পর্কে জানতে পেরে ভালো হলো এবং শিক্ষার্থীরাও সেবা নিতে পারবো।

সংগৃহীত ফলাফল থেকে জানা যায়, অধিকাংশ মানুষ জানে না এই স্বাস্থ্য বাতায়নের বিষয়ে।
এই স্বাস্থ্য বাতায়ন সম্পর্কে মানুষের কাছে পৌঁছে দিতে সরকারের সহযোগিতা চেলে ক্যাম্পেইন পরিচালনাকারী দলের শিক্ষার্থী ওয়াফা রিমু বলেন, আমরা এই স্বাস্থ্য বাতায়ন সম্পর্কে মানুষকে জানাতে প্রত্যন্ত অঞ্চলে গিয়েছি এবং দেখেছি সেখানের অধিকাংশ মানুষই এই সেবা সম্পর্কে জানে না। আমরা অ্যাকাডেমিক কাজের জন্য খুব স্বল্প পরিসরে এই ক্যাম্পেইন পরিচালনা করেছি এবং স্বল্প মানুষকে জানাতে সক্ষম হয়েছি। যদি সরকারের সহযোগিতা পাওয়া যায় তাহলে এই স্বাস্থ্য বাতায়ন সম্পর্কে অধিক পরিসরে মানুষকে জানানো সম্ভব হবে এবং মানুষ বিনামূল্যে স্বাস্থ্যসেবা নিতে পারবে।

উল্লেখ্য, বাংলাদেশ সরকারের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের অধীনে পরিচালিত স্বাস্থ্য বাতায়নে ১৬২৬৩ নাম্বারে কল দিয়ে সরাসরি ডাক্তারের সাথে কথা বলতে পারবে বিনামূল্যে এবং সপ্তাহে সাত দিন যেকোনো সময়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *