স্বাস্থ্যকর ভেবে সকালের নাশতায় ভুল খাবার!

লাইফস্টাইল

জুলাই ২২, ২০২২ ১০:২২ পূর্বাহ্ণ

সকালের নাশতায় আমরা এমন অনেক খাবারকেই প্রাধান্য দেই যে খাবারগুলো স্বাস্থ্যকর হলেও সকালের নাশতায় রাখাটা মোটেও যুক্তিযুক্ত নয়। দিনের শুরুতে এ ধরনের খাবার খালি পেটে মারাত্মক প্রভাব ফেলে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

তবুও আমরা ভুল বশত এসব খাবার সকালের নাশতায় খেয়ে থাকি। যা শরীরে ইতিবাচক নয় বরং প্রভাব ফেলে নেতিবাচক। ভারতীয় সংবাদ মাধ্যম আনন্দবাজার পত্রিকায় এই বিষয়ে একটি প্রতিবেদন প্রকাশিত হয়েছে। ওই প্রতিবেদনের তথ্য অনুযায়ী আসুন জেনে নিই সেইসব খাবারগুলোর নাম যা সকালের নাশতার ডায়েট থেকে বাদ দিতে হবে।

কনফ্লেক্স: তাড়াহুড়োয় অনেকেই সকালের খাবারে কনফ্লেক্স রাখেন। বেশিরভাগ ক্ষেত্রেই দুধ আর চিনির সঙ্গেই এই কনফ্লেক্স খাওয়ার অভ্যাস করেন আপনি। যা মোটেও স্বাস্থ্যসম্মত নয়। দিনের শুরুতে এমন খাবার পেটে জায়গা দিলে তা মেদ বৃদ্ধিতে বিশেষভাবে কাজ করে। রক্তে শর্করার মাত্রা বৃদ্ধির পাশাপাশি এটি ওবেসিটি বা মুটিয়ে যাওয়া রোগেরও কারণ হয়ে দাঁড়ায়।

ফ্লেভারড দই: অনেকেই সকালের খাবারে ফ্লেভারড দইকে প্রাধান্য দিয়ে থাকেন। ফ্লেভারড দই বলতে মূলত যে দইয়ে বিভিন্ন ধরনের ফল আর ক্ষতিকর রাসায়নিক পদার্থ মেশানো থাকে। যা অস্বাস্থ্যকর খাবারই বলা যায়। তাছাড়া সকালে খালি পেটে ফল বা দইয়ের মতো খাবারকে প্রাধান্য দিলে তা পাচন প্রক্রিয়ায় নেতিবাচক প্রভাব পড়ে।

পাউরুটি: সকালের নাশতায় পাউরুটিকে একটি জনপ্রিয় খাবারই বলা যায়। অথচ এই খাবারে শরীরে ফ্যাট দ্রুত জমে। পেটে গ্যাসের সমস্যাও তৈরি হতে পারে এই পাউরুটির জন্য।

গ্রানোলা বার: এই ধরনের খাবার মূলত ওটস, বাদাম, আখরোট, ঘি, মধু, ভেনিলা অ্যাসেন্স, ব্রাউন সুগার, চকলেট আর ড্রাইফুডের সঙ্গে মিশিয়ে তৈরি করতে হয়। দিনের শুরুতে এ ধরনের খাবারে আপনার পেটে নানা সমস্যা দেখাতো দেয়ই সেই সঙ্গে দুপুরের খাবারেও এর নেতিবাচক প্রভাব পড়ে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *