স্বাধীন বাংলাদেশের প্রথম বাজেট কেমন ছিল

স্বাধীন বাংলাদেশের প্রথম বাজেট কেমন ছিল

ফিচার স্পেশাল

জুন ২, ২০২৩ ১২:৩৪ অপরাহ্ণ

শত বছরের ইতিহাসে বাংলাদেশের গণমানুষ সবচেয়ে বীরত্বপূর্ণ ও গৌরবময় অধ্যায় রচনা করেছে মুক্তিযুদ্ধের মধ্য দিয়ে। ১৯৭১ সালে পৃথিবীর বুকে জন্ম নেয় নতুন দেশ—বাংলাদেশ। স্বাধীন সার্বভৌম দেশের প্রথম বাজেট ঘোষিত হয় ১৯৭২ সালের ৩০ জুন। ১৯৭২-৭৩ অর্থবছরে স্বাধীন বাংলাদেশের প্রথম বাজেট পেশ করেন অর্থমন্ত্রী তাজউদ্দীন আহমদ। সেই ঐতিহাসিক ঘটনার ৫২ বছর হয়ে গেল।

স্বাধীন বাংলাদেশে প্রথম বাজেট উত্থাপন করেন তৎকালীন অর্থমন্ত্রী তাজউদ্দীন আহমদ। সেই বাজেটে নতুন করে কোনো কর আরোপ করা হয়নি। অর্থমন্ত্রী তাজউদ্দীন আহমেদ তাই বাজেটকে বলেছিলেন, ‘উন্নয়ন এবং পুনর্নির্মাণ ও পুনর্বাসন বাজেট’।

অর্থ মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, দেশের প্রথম বাজেটের পরিমাণ ছিল ৭৮৬ কোটি টাকা। এতে রাজস্ব খাতে উদ্বৃত্ত হয়েছে ৬৬ কোটি ৯৫ লাখ টাকা।

প্রথম বাজেট বক্তৃতায় অর্থমন্ত্রী তাজউদ্দীন বলেন, এবারের বাজেটে পাকিস্তানি আমলের দুঃস্বপ্ন পরিত্যক্ত হয়েছে। প্রতিরক্ষা খাতের চেয়ে বেশি জোর দেওয়া হয় শিক্ষা ও কৃষি খাতে। প্রতিরক্ষা খাতে বরাদ্দ ছিল ৪০ কোটি টাকা, শিক্ষা খাতে বরাদ্দের পরিমাণ ৪৩ কোটি টাকা।

স্বাধীনতার পরে প্রধানমন্ত্রী তাজউদ্দিন আহমদের তৈরি ওই বাজেটটি বাংলাদেশের একটি ‘ঐতিহাসিক বাজেট’ হিসেবে উল্লেখ করে থাকেন অর্থনীতিবিদরা। মাত্র ছয় মাস হয়েছে দেশ মুক্ত হয়েছে, এ রকম একটা সময়ে ওই বাজেট। যেখানে সরকারের বৈদেশিক মুদ্রার মজুত ও রাজস্ব আদায় সেভাবে ছিল না। সরকারের বৈদেশিক সাহায্যের ব্যাপারটিও অনিশ্চিত ছিল।

তাজউদ্দীন আহমদ অর্থমন্ত্রী থাকাকালীন তিনটি বাজেট পেশ করেন। ১৯৭২-৭৩ অর্থবছরে ৭৮৬ কোটি টাকা, ১৯৭৩-৭৪ অর্থবছরে ৯৯৫ কোটি টাকা, ১৯৭৪-৭৫ অর্থবছরে ১ হাজার ৮৪ দশমিক ৩৭ কোটি টাকা। দেশের প্রথম বাজেট আকারে ছোট হলেও ‘গুণমানসম্পন্ন’ একটি বাজেট ছিল বলে অনেকেই মনে করেন।

উল্লেখ্য, বৃহস্পতিবার বিকেল ৩টায় জাতীয় সংসদে ২০২৩-২৪ অর্থবছরের প্রস্তাবিত বাজেট উপস্থাপন করবেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। এটি বাংলাদেশের ৫২তম বাজেট। আগামী এক বছর দেশ পরিচালনার সার্বিক ব্যয়ের হিসাব থাকবে এই বাজেটে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *