সাত ঘণ্টায় ১০ মিলিয়ন ব্যবহারকারী পেল টুইটারের প্রতিদ্বন্দ্বী ‘থ্রেডস’

সাত ঘণ্টায় ১০ মিলিয়ন ব্যবহারকারী পেল টুইটারের প্রতিদ্বন্দ্বী ‘থ্রেডস’

বিজ্ঞান ও প্রযুক্তি

জুলাই ৭, ২০২৩ ১:৩৮ অপরাহ্ণ

নতুন সামাজিক যোগাযোগমাধ্যম ‘থ্রেডস’ বাজারে আনলো ফেসবুক, ইনস্টাগ্রাম এবং হোয়াটসঅ্যাপের মাতৃ প্রতিষ্ঠান মেটা। সদ্য চালু হওয়া ‘থ্রেডস’ অ্যাপে প্রথম সাত ঘণ্টায় ১০ মিলিয়ন (এক কোটি) ব্যবহারকারী সাইন আপ করেছেন বলে জানিয়েছেন মার্ক জাকারবার্গ।

আর এটি প্রতিদ্বন্দ্বিতা করছে আরেক জনপ্রিয় সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারের সঙ্গে। এর মধ্য দিয়ে মার্ক জাকারবার্গের সঙ্গে ইলন মাস্কের ব্যক্তিগত প্রতিদ্বন্দ্বিতার পারদ আরও এক ডিগ্রি উপরে উঠলো। তবে জাকারবার্গ এই অ্যাপকে টুইটারের ‘বন্ধুসুলভ’ প্রতিদ্বন্দ্বী হিসেবে আখ্যায়িত করেছেন।

প্রাথমিকভাবে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, কানাডা ও জাপানসহ শতাধিক দেশে ব্যবহার করা যাচ্ছে। বিশেষজ্ঞরা বলছেন, সাম্প্রতিক পরিবর্তন নিয়ে অসন্তুষ্ট টুইটার ব্যবহারকারীদের আকৃষ্ট করতে পারে ‘থ্রেডস’। খবর- বিবিসি

ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ বুধবার এক পোস্টে লিখেছেন, ‘থ্রেডসে স্বাগতম। আসুন এটি ব্যবহার করি।’ অ্যাপটি লাইভ হওয়ার পরে ইনস্টাগ্রামে আরেক পোস্টে লিখেছেন, ‘যারা প্রথম দিন থেকেই এটি ব্যবহার করছেন আমি সবার কাছে কৃতজ্ঞ।’

থ্রেডস কেমন হচ্ছে বা এই অ্যাপে কী থাকছে তা নিয়ে সম্প্রতি বিস্তারিত জানিয়েছেন মার্ক জুকারবার্গ-

  • প্রথম দুই ঘণ্টায় অ্যাপটিতে দুই মিলিয়ন সাইন আপ করা হয়েছে বলে জানিয়েছেন জুকারবার্গ।
  • ব্যবহারকারীরা এই অ্যাপে সর্বোচ্চ ৫০০ অক্ষরের লেখা পোস্ট করতে পারবে। এতে টুইটারের মতো অনেক বৈশিষ্ট্য রয়েছে।
  • জুকারবার্গ নতুন অ্যাপটিকে প্রাথমিক সংস্করণ বলে অভিহিত করেছেন। পরবর্তী সময়ে এতে অন্যান্য সোশ্যাল মিডিয়া অ্যাপের মতো যোগাযোগ করার ক্ষমতাসহ অতিরিক্ত বৈশিষ্ট্যগুলো যুক্ত হবে।
  • থ্রেডস একটি স্বতন্ত্র অ্যাপ হওয়া সত্ত্বেও, ব্যবহারকারীরা ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট ব্যবহার করে লগ ইন করতে এবং ওই অ্যাকাউন্ট এর নাম বহন করতে পারবেন। তবে থ্রেডসের জন্য তাদের প্রোফাইল কাস্টমাইজ করার একটি অপশন আছে।
  • ব্যবহারকারীরা ইনস্টাগ্রামে যেই অ্যাকাউন্টগুলো অনুসরণ করেন তা থ্রেডসের জন্যও বেছে নিতে পারবেন।
  • ব্যবহারকারীরা ইনস্টাগ্রামকে ব্যক্তিগত রেখে থ্রেডসকে সর্বজনীন করতে পারবেন।
  • থ্রেডসের পোস্ট ইনস্টাগ্রামে শেয়ার করা যাবে। পাঁচ মিনিট পর্যন্ত দৈর্ঘ্যের লিঙ্ক, ছবি এবং ভিডিও যেকোনো প্লাটফর্ম থেকে অপরটিতে শেয়ার করা যাবে।
  • ব্যবহারকারীরদের জন্য এতে একটি ফিড আছে, যাকে ‘থ্রেড’ বলা হয়। এই থ্রেডে তারা অনুসরণকৃতদের সাজেস্টেড থ্রেডসের আপডেটগুলো দেখতে পারবেন।
  • ব্যবহারকারীরা কে বা কারা তাদের মেনশন করতে পারবে তা নিয়ন্ত্রণ করতে পারবেন। সেইসাথে নির্দিষ্ট শব্দ ধারণ করে এমন পোস্টের উত্তর ফিল্টার করতে পারবেন।
  • এছাড়াও অন্যান্য প্রোফাইলগুলোকে ফলো, ব্লক, রেস্ট্রিকটেড বা রিপোর্ট করাও সম্ভব। ব্যবহারকারীর ইনস্টাগ্রামে ব্লক করা যেকোনো অ্যাকাউন্ট থ্রেডে স্বয়ংক্রিয়ভাবে ব্লক হয়ে যাবে।

মোটকথা, মেটা থ্রেডসের সঙ্গে ইনস্টাগ্রামের সম্পর্কের ওপর জোর দিচ্ছে। এদিকে মিডিয়া কভারেজে টুইটারের সঙ্গে এর মিলের বিষয়টি প্রাধান্য পাচ্ছে। কিছু বিনিয়োগকারী অ্যাপটিকে “টুইটার হত্যাকারী” হিসেবে বর্ণনা করছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *