সস দিয়ে কত রকম দাগ তোলা যায় জানেন?

সস দিয়ে কত রকম দাগ তোলা যায় জানেন?

লাইফস্টাইল স্পেশাল

জানুয়ারি ২৮, ২০২৩ ১০:৪৬ পূর্বাহ্ণ

রান্নার সঙ্গে সসের সম্পর্ক বেশ পুরোনো। আধুনিক এবং ফিউশন রান্নায় সসের উপযোগিতা আরো বেড়েছে। দেশি-বিদেশি বিভিন্ন রান্নায় সস ব্যবহার করা হয়। সকালের টিফিনে বানানো চাউমিনের উপর চাপ চাপ সস না ঢাললে ঠিক যেন স্বাদ পাওয়া যায় না। কথা হচ্ছে, পোশাকে অসাবধানতাবশত সস পড়ে গেলে, সেই দাগ ওঠানো মুশকিল হয়ে পড়ে। অথচ সস দিয়েই আপনি কত জেদি দাগ তুলে ফেলতে পারেন।

অ্যালুমিনিয়ামের সসপ্যান: সসপ্যানে রান্না চাপিয়ে ফোনে জরুরি কথা বলছিলেন। এদিকে গ্যাসে যে রান্না বসিয়ে এসেছেন, তা বেমালুম ভুলে গিয়েছেন। যখন বুঝতেই পারলেন না। ততক্ষণে সসপ্যানের তলা হয়তে পুড়তে শুরু করেছে। তবে চিন্তার কোনো বিষয় নেই। সসপ্যানের পোড়া অংশে সস মাখিয়ে রাখুন। ৩-৪ ঘণ্টা পর ওই জায়গাটি স্ক্রাবার দিয়ে ভালো করে ঘষে  নিলেই উঠে যাবে পোড়ার দাগ।

পানির ট্যাপ:  গোসল করছিলেন, হঠাৎ করেই ট্যাপ থেকে পানি পড়া বন্ধ হয়ে গেল। এমন হলে সত্যিই প্রচন্ড বিরক্তির উদ্রেক হয়। ট্যাপের মুখে নোংরা জমার কারণে মাঝেমাঝে এমন হতে পারে। মিস্ত্রি ডেকে এনে পরিষ্কার করা বেশ সময়সাপেক্ষ। তার চেয়ে নিজেই ঘরোয়া টোটকা মেনে সমাধান করতে পারেন। ট্যাপের মুখের বেশ অনেকটা সস লাগিয়ে দিন। তারপর পানিতে লেবুর রস, ভিনেগার, বেকিং সোডা, লবণের মিশ্রণে শক্ত স্ক্রাবার ডুবিয়ে ট্যাপের মুখটি ঘষে নিন। ময়লা উঠে যাবে।

রূপার গয়না: বাতাসের আর্দ্রতা, ধুলো-বালি, ঘামের কারণে রূপার গয়না অনেক সময় কালো হয়ে যায়। দোকানে পালিশ করতে দেওয়া ছাড়াও ঘরোয়া টোটকা মেনেও পরিষ্কার করতে পারেন শখের গয়না। ব্রাশ দিয়ে গয়নায় সস মাখিয়ে নিন। ৩-৪ ঘণ্টা রেখে দিন। তার পর ব্রাশ দিয়ে ঘষে নিলেই উঠে যাবে গয়নার কালো দাগ। তবে ব্রাশটি যদি লেবুর রসে ভিজিয়ে নিতে পারেন, তা হলে বেশি উপকার পাবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *