শ্রীলঙ্কার শীর্ষ নেতাদের গ্রেফতারের দাবিতে বিক্ষোভ

আন্তর্জাতিক স্লাইড

জুন ১০, ২০২২ ৮:১২ পূর্বাহ্ণ

শ্রীলঙ্কার প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসের দলের একাধিক শীর্ষ নেতার গ্রেফতারের দাবিতে বিক্ষোভ হয়েছে দেশটির রাজধানী কলম্বোতে। এতে অংশ নেন কয়েক হাজার শিক্ষার্থী। এ সময় পুলিশের সঙ্গে ব্যাপক সংঘর্ষ হয় তাদের।

পরিস্থিতি নিয়ন্ত্রণে পুলিশ একপর্যায়ে টিয়ার গ্যাস ও জলকামান নিক্ষেপ করে। এতে মুহূর্তেই রণক্ষেত্রে পরিণত হয় পুরো এলাকা।

শিক্ষার্থীদের অভিযোগ, গত মাসে তাদের শান্তিপূর্ণ আন্দোলনে পরিকল্পিত হামলা চালায় পুলিশ। আর হামলার নির্দেশ দেন প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসের দলের শীর্ষস্থানীয় বেশকয়েকজন নেতা। তাদের গ্রেফতারের দাবিতেই বৃহস্পতিবার (৯ জুন) রাস্তায় নামেন শিক্ষার্থীরা।

এদিকে শ্রীলঙ্কায় চলমান অর্থনৈতিক সংকটের জেরে দেশটিতে রাজনৈতিক অস্থিরতাও বাড়ছে। বৃহস্পতিবার (৯ জুন) দেশটির পার্লামেন্ট থেকে পদত্যাগের ঘোষণা দিয়েছেন শ্রীলঙ্কার বর্তমান প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসের ভাই বাসিল রাজাপাকসে। তবে সরকারি কর্মকাণ্ডে জড়িত না থাকলেও রাজনীতির মাঠ থেকে সরবেন না বলেও জানিয়েছেন বাসিল।

এর আগে দেশটিতে চলমান অর্থনৈতিক সংকটের জেরে তৈরি হওয়া গণবিক্ষোভের জেরে গত মাসে শ্রীলঙ্কার প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করেন প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসের বড় ভাই মাহিন্দা রাজাপাকসে।

অন্যদিকে শ্রীলঙ্কার রাষ্ট্রীয় মালিকানাধীন বিদ্যুৎ কোম্পানি সিলন ইলেকট্রিসিটি বোর্ডের প্রকৌশলীদের ধর্মঘটে বিদ্যুৎহীন হয়ে পড়েছে বেশিরভাগ এলাকা। চরম দুর্ভোগে দিনযাপন করছেন সাধারণ মানুষ। দেশের বিদ্যুৎখাত নিয়ন্ত্রণকারী একটি আইন সংশোধন করার সরকারি পরিকল্পনার বিরোধিতায় এই ধর্মঘট ডাকা হয়েছে বলে জানান প্রকৌশলীরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *