শেষ মুহূর্তের প্রস্তুতিকে কেন্দ্র করে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে চাকরি প্রত্যাশীদের ঢল

দেশজুড়ে

মে ১৭, ২০২৩ ২:১৭ অপরাহ্ণ

ঢাবি প্রতিনিধি,

বাংলাদেশের চাকরির বাজারের সবথেকে বড় প্রতিযোগিতা বিসিএস। আগামী ১৯মে,২০২৩ অনুষ্ঠিত হতে যাচ্ছে ৪৫ তম বিসিএস প্রিলি। বিসিএস কে কেন্দ্র করে সারা বাংলাদেশের শিক্ষার্থীরা নিচ্ছেন তাদের শেষ মুহুর্তের প্রস্তুতি। দেশের সবথেকে বড়, গৌরবময়, সফল শিক্ষাপ্রতিষ্ঠান ঢাকা বিশ্ববিদ্যালয় এর শিক্ষার্থীরা এই বিসিএস কে কেন্দ্র করে কতটা প্রাণপনে নিজেদের সেরাটা দিয়ে যাচ্ছেন তার নজর মিলে ঢাকা বিশ্ববিদ্যালয় এর কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে চোখ বুলালে।

দেশের অন্যান্য বিশ্ববিদ্যালয় এর কেন্দ্রীয় গ্রন্থাগার গুলোতে যখন সীট বলতে গেলে ফাকা, অন্যান্য বিশ্ববিদ্যালয় এর সাথে ঢাকা বিশ্ববিদ্যালয় এর তফাত হয়তো এটাই যে এখানে সব কিছু নিয়ে চলে অবাধ প্রতিযোগিতা। এখানে শুধুমাত্র পড়াশোনা এর নিমিত্তে একটা সীট দখল করার জন্য বলতে গেলে লড়াই চলে। এই লড়াই চলে, এ লড়াই স্বপ্ন জয় এর, এ লড়াই নিজেকে জ্ঞান পিপাসার্ত এর নিজেকে জ্ঞানের রাজ্যে নিয়ে যাওয়ার ক্ষুদ্র প্রচেষ্টার। অন্যান্য পাব্লিক বিশ্ববিদ্যালয়ের সাথে ঢাকা বিশ্ববিদ্যালয় এর তফাত মনে হয় এখানেই।এখানে সারা বছরই প্রতিযোগিতা চলে তবে বিসিএস পরীক্ষাকে কেন্দ্র করে একটু বেশিই।
শুধুমাত্র একটা সীট এর জন্য ভোর ৬ টা থেকে লাইনে দাঁড়িয়ে যে সহ্য শক্তি এর পরীক্ষা এই বিশ্ববিদ্যালয়ের শীক্ষার্থীরা দেয়,দিন শেষে দেশের সিংহভাগ বিসিএস ক্যাডার এই বিশ্ববিদ্যালয় থেকেই উঠে আসে। আর সাফল্যের চূড়ান্ত পর্যায়ে পৌঁছানোর পর এরা দেশের সামগ্রিক অবস্থা পালটে দিতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *