শুরু হলো ৭২ ঘণ্টার অবরোধ

দেশজুড়ে

অক্টোবর ৩১, ২০২৩ ১০:২২ পূর্বাহ্ণ

সরকার পদত্যাগের এক দফা দাবি আদায়ে চূড়ান্ত পর্যায়ের আন্দোলনে লাগাতার কর্মসূচিতে রাজপথের প্রধান বিরোধী দল বিএনপি। তাদের সঙ্গে মিল রেখে একই ধরণের বিভিন্ন রকম কর্মসূচি দিচ্ছে সরকারবিরোধী অন্যান্য রাজনৈতিক দলগুলোও। সরকারের পদত্যাগ ও নির্বাচনকালীন নির্দলীয় নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারের দাবিতে চলমান আন্দোলনের ধারাবাহিকতায় ২৯ অক্টোবর হরতালের পর আজ থেকে তিন দিনের (৭২ ঘণ্টা) সর্বাত্মক অবরোধ কর্মসূচি শুরু হচ্ছে। এতে সারাদেশের সড়ক পথ, রেলপথ ও নৌপথ অবরোধ করবে দলটির নেতাকর্মীরা।

বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বলেছেন, অবরোধে ঢাকার সাথে সকল জেলা, এক জেলার সঙ্গে অন্য জেলা, এক উপজেলার সঙ্গে অন্য উপজেলা বিচ্ছিন্ন থাকবে। এসবের সংযোগ সড়কগুলোতে দলের নেতাকর্মীসহ সাধারণ মানুষ অবরোধ করবে। তবে এই অবরোধে সংবাদপত্রের গাড়ী, অ্যাম্বুলেন্স, অক্সিজেন সিলিন্ডার গাড়ী ও জরুরী ঔষধ পরিবহন আওতামুক্ত থাকবে।

দেশে চলমান বিচারহীনতা, অপশাসন, সীমাহীন দুর্নীতি, অনাচার, অর্থ পাচার ও সিন্ডিকেটবাজীর ফলে দ্রব্যমূল্যের অব্যাহত উর্ধ্বগতিতে বিপর্যস্ত জনগণের জীবন-জীবিকা রক্ষার স্বার্থে গণতন্ত্র পুনঃপ্রতিষ্ঠার এক দফা দাবিতে আয়োজিত ২৮ অক্টোবরের মহাসমাবেশে হামলা, নেতাকর্মীদের হত্যা, বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ আন্দোলনরত বিভিন্ন দলের সহস্রাধিক নেতাকর্মীকে গ্রেফতার, বাড়ি বাড়ি তল্লাশি, হয়রানি ও নির্যাতনের প্রতিবাদে এবং এক দফা দাবি আদায়ের লক্ষ্যে গত রোববার হরতালের পর তিন দিনের সর্বাত্মক অবরোধ কর্মসূচি ঘোষণা করেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী।

বিএনপি এই কর্মসূচি ঘোষণার পর লিবারেল ডেমোক্রেটিক পার্টি (এলডিপি), গণতন্ত্র মঞ্চ, ১২ দলীয় জোট, জাতীয়তাবাদী সমমনা জোট, এবি পার্টি, বাংলাদেশ লেবার পার্টি, গণঅধিকার পরিষদসহ যুগপত আন্দোলনের মিত্ররাও একই কর্মসূচি পালন করবে বলে জানিয়েছে। যুগপৎ ধারায় বৃহত্তর গণ আন্দোলনের এক দফা দাবি আদায়ের লক্ষ্যে ৩১ অক্টোবর এবং ১ ও ২ নভেম্বর দেশব্যাপী সর্বাত্মক অবরোধ কর্মসূচির ঘোষণা দিয়েছে গণফোরাম ও বাংলাদেশ পিপলস পার্টি। এছাড়া গতকাল সোমবার এক বিবৃতিতে টানা ৩ দিনের অবরোধের ঘোষণা দিয়েছে জামায়াতে ইসলামীও।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *