শীতেই ডাবের পানিতে উপকার বেশি

শীতেই ডাবের পানিতে উপকার বেশি

স্বাস্থ্য

জানুয়ারি ১৩, ২০২৩ ১১:৪৩ পূর্বাহ্ণ

ডাবের পানি সাধারণত গরমকালেই বেশি পান করা হয়। কিন্তু ডাবের পানি শীতে খেলে তার উপকার কিছু কিছু ক্ষেত্রে বেশি।

কেন শীতেও ডাবের পানি খাবেন? দেখে নেয়া যাক-

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়: শীতে রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যায়। তাই সেই সময়ে এই পানি খাওয়া ভালো। এর রাইবোফ্লবিন, নিয়াসিন, থিয়ামিন এবং পাইরিডোক্সিনের মতো উপকারী উপদানে রোগ শক্তি এতটা বৃদ্ধি পায় যে জীবাণুরা চট করে সংক্রমণ ঘটাতে পারে না।

দাঁত ভালো রাখে: ডাবের পানিতে খনিজ লবণ, ক্যালসিয়াম, ম্যাগনেশিয়াম ও ফসফরাসের উপস্থিতিও ভালো মাত্রায় রয়েছে। এসব খনিজ লবণ দাঁতের ঔজ্জ্বল্য বাড়ায়। দাঁতের মাড়িকে করে মজবুত। অনেকের দাঁতের মাড়ি দিয়ে রক্ত পড়ে। মাড়ি কালচে লাল হয়ে যায়। হাসি বা কথা বলার সময় তা দেখা যায়। এ অবস্থা থেকে মুক্তি দিতে পারে ডাবের পানি।

ওজন কমায়: শীতে ভালো-মন্দ খাওয়া লেগেই থাকে। তার উপর কমে শরীরচর্চার পরিমাণও। তাই ওজন বাড়ে। এই সময়ে যারা ওজন কমানোর কথা ভাবছেন, তারা নিশ্চিন্তে ডাবের পানি খেতে পারেন। ডাবের পানিতে বেশ কিছু উপকারি এনজাইম হজম ক্ষমতা বাড়ানোর পাশাপাশি মেটাবলিজমের উন্নতিতেও সাহায্য় করে থাকে।

হাড় ভালো রাখে: শীতে গাঁটে গাঁটে ব্যথা হচ্ছে? ডাবের পানিতে থাকা ক্যালসিয়াম, হাড়কে শক্ত-পোক্ত করে তোলার পাশাপাশি হাড়ের স্বাস্থ্যের উন্নতি ঘটাতে বিশেষ ভূমিকা পালন করে। ডাবে উপস্থিত ম্যাগনেসিয়ামও এক্ষেত্রে নানাভাবে সাহায্য করে থাকে।

ত্বকের আর্দ্রতা ধরে রাখে: শীতে ত্বক শুকিয়ে যায়। ত্বকের আর্দ্রতা ও সতেজভাব ধরে রাখতে আপনাকে সাহায্য করবে ডাবের পানি। এতে রয়েছে সাইটোকিনিস নামে একটি অ্যান্টি-এজিং উপাদান, সেটি বয়সের ছাপও পড়তে দেয় না।

ক্ষতিকর উপাদান দূর করে: শীতে পানি কম খাওয়ার ফলে শরীরের ক্ষতিকর টক্সিক উপাদানদের বের করে দিতে অসুবিধা হয়। ডাবের পানি এই কাজে বেশ কার্যকরী। প্রতিদিন ঘুম থেকে উঠে এক গ্লাস ডাবের পানি পান করলে নানাবিধ রোগ দূরে থাকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *