শিশুশিল্পী থেকে শিশুসাহিত্যিক তারিকুর রাহমান

শিক্ষা

ফেব্রুয়ারি ১৩, ২০২৪ ১:৫৪ অপরাহ্ণ

নিজস্ব প্রতিনিধিঃ

তারিকুর রাহমান খান (টারজান)। তাঁর ডাক নাম টারজান। সাহিত্যিক বা লেখালেখির ক্ষেত্রে তারিকুল আমিন হিসেবে পরিচিত। টারজান মোহাম্মদপুরের কৃষিমার্কেটের বাসায় ১৯৯৫ সালের ৮ আগস্ট জন্ম গ্রহণ করেন।

পিতা কবি অথই নূরুল আমিন। যিনি একজন কবি, লেখক, সাহিত্যিক, রাজনীতিবিদ, সমালোচক ও ব্যবসায়ী। মা নাসিমা বেগম। বরাবর মোহনপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় ও ঢাকা উদ্যান পাবলিক স্কুল থেকে স্কুলের শিক্ষাজীবন শেষ করেন। তারপর ঢাকা উদ্যান সরকারি মহাবিদ্যালয় থেকে এইচ, এস, সি সম্পন্ন করে । পরে সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজ থেকে রাষ্ট্রবিজ্ঞান বিভাগে স্নাত্তক ও মাস্টার্স পরীক্ষা সম্পন্ন করেন। টারজান বর্তমানে ফাতেমা ল কলেজে অধ্যয়নরত । সে জানান লেখার শুরুটা কবিতা দিয়ে শুরু সেই ছোটবেলা থেকেই। এখন প্রবন্ধ আর গল্প লিখছে। ১৯৯৮ সাল থেকে শিশুশিল্পী হিসেবে কাজ করেছে সরকারি ও বেসরকারি সব টিভি চ্যানেলে। এখন আবার শুরু ফিরছেন অভিনয় জগতে।

টারজান আরও জানান আমার অভিনিত নাটক নাবিলা চরিত্র (ধারাবাহিক), ফেরারি পাখি (একক), প্রথম প্রেম (একক), গলির ধারের ছেলেটি (একক), আলো আমার আলো (ধারাবাহিক), বড় আশা করে, নয়া মানুষ ইত্যাদি। আমার অভিনিত বিজ্ঞাপন ম্যাজিক টুথ পাউডার (আমার নাম মফিজ, ভাড়া হচ্ছে ৩০), গাজী ট্যাঙ, সিটিসেল, বাংলালিং ইত্যাদি। স্কুল পর্যায় শ্রেষ্ঠ অভিনেতা, কলেজ পর্যায় শ্রেষ্ঠ অভিনেতা, বিশ্ববিদল্যায়ে জেলা পর্যায় শ্রেষ্ঠ অভিনেতা পুরস্কার। টোকাই নাট্য দলের শ্রেষ্ঠ নাট্যকর্মী পুরস্কার। অলভিশনের প্রতিযোগিতায় শ্রেষ্ঠ শিশুশিল্পী বিভাগে গান ও আবৃত্তিতে শ্রেষ্ঠ পুরস্কার, জীবনবার্তা বিদ্যালয়ের শ্রেষ্ঠ শিশুশিল্পী পুরস্কার ইত্যাদি। আমার প্রথম শিশুতোষ বই ‘এলিয়েন খাবে পান্তা ভাত’।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *