একাদশে ভর্তিতে ৯ দিনে ১২ লাখ আবেদন

একাদশে ভর্তিতে ৯ দিনে ১২ লাখ আবেদন

শিক্ষা স্লাইড

আগস্ট ২০, ২০২৩ ১২:২৭ অপরাহ্ণ

প্রথম ধাপে একাদশে ভর্তির আবেদনের সময় শেষের পথে। আজ অনলাইনে আবেদন করার শেষ দিন। এরই মধ্যে গত ৯ দিনে ১২ লাখেরও বেশি আবেদন জমা পড়েছে।

এর আগে, গত ১০ আগস্ট একাদশে ভর্তির প্রথম ধাপে অনলাইনে আবেদন শুরু হয়। মাঝে ১৫ আগস্ট জাতীয় শোক দিবসে আবেদন বন্ধ ছিল। অর্থাৎ শিক্ষার্থীরা প্রথম ধাপে ১০ দিন আবেদনের সুযোগ পাচ্ছেন।

শনিবার সন্ধ্যা পর্যন্ত গত ৯ দিনে ১২ লাখ ২২ হাজার ৮৮৫ শিক্ষার্থী অনলাইনে ভর্তির আবেদন করেছেন। তবে প্রাথমিক আবেদনের ফি পরিশোধ করেছেন ১২ লাখ ৩৭ হাজার ৩৯৭ জন। যারা ফি পরিশোধ করেছেন কিন্তু এখনও আবেদন করেননি, তাদের রোববার রাত ১১টার মধ্যে মধ্যে আবেদন ফরম পূরণ করতে হবে।
এদিকে এসএসসির ফল পুনঃনিরীক্ষণের জন্য আবেদন করা শিক্ষার্থীরা ফলাফল পাওয়ার পর আবেদনের সুযোগ পাবেন। আগামী ২৮ আগস্ট পুনঃনিরীক্ষণের ফল প্রকাশ করা হবে।

আন্তশিক্ষা বোর্ড সমন্বয়ক কমিটির সভাপতি এবং ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক তপন কুমার সরকার বলেন, যেসব শিক্ষার্থী ফি পরিশোধ করেছে, তারা হয়তো আজকের মধ্যেই ফরম পূরণ করে ফেলবে। এ ছাড়া যে চার লাখ শিক্ষার্থীর আবেদন আমরা পাইনি, তাদের অধিকাংশই ফল পুনঃনিরীক্ষণের জন্য আবেদন করেছে। পুনঃনিরীক্ষণের ফল প্রকাশের পরই তারা ভর্তির আবেদন করবে বলে আশা করছি।

আগামী ৫ সেপ্টেম্বর একাদশে ভর্তির প্রথম ধাপের ফল প্রকাশ করা হবে। এরপর দ্বিতীয় ধাপে ১২-১৪ সেপ্টেম্বর এবং তৃতীয় ধাপে ২০-২১ সেপ্টেম্বর আবেদন নেওয়া হবে। ভর্তির ক্ষেত্রে শিক্ষার্থীদের কোনো পরীক্ষা নেয়া হবে না।

গত ২৮ জুলাই এসএসসি ও সমমানের ফল প্রকাশ করা হয়। এতে পাস করেছেন ১৬ লাখ ৪১ হাজার শিক্ষার্থী। এ ছাড়া সাড়ে ৩ লাখেরও বেশি শিক্ষার্থী ফল পুনঃনিরীক্ষণের আবেদন করেছেন।

ভর্তির আবেদন প্রক্রিয়া
xiclassadmission.gov.bd ওয়েবসাইটে প্রবেশ করে আবেদন করতে হবে। তবে, তার আগেই বিকাশের মাধ্যমে ১৫০ টাকা আবেদন ফি জমা দিতে হবে। তারপর সর্বনিম্ন পাঁচটি এবং সর্বোচ্চ ১০টি কলেজ বা সমমানের প্রতিষ্ঠান পছন্দ করে অনলাইনে সাবমিট করতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *