শিক্ষায় পদ্মা সেতুর চেয়ে বড় প্রকল্প নেওয়া হবে: শিক্ষামন্ত্রী

শিক্ষায় পদ্মা সেতুর চেয়ে বড় প্রকল্প নেওয়া হবে: শিক্ষামন্ত্রী

জাতীয়

ফেব্রুয়ারি ৭, ২০২৪ ১২:৩৫ অপরাহ্ণ

শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী বলেছেন, ভবিষ্যতে শিক্ষায় পদ্মা সেতুর চেয়ে বড় প্রকল্প নেওয়া হবে। সেই প্রকল্প শুধু অবকামোগত হবে না।

তিনি মঙ্গলবার রাজশাহী মেডিকেল কলেজের ডা. কায়সার রহমান অডিটোরিয়ামে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব সোলেমান খানের সভাপতিত্বে রাজশাহী জেলার সব শিক্ষাপ্রতিষ্ঠান প্রধানদের অংশগ্রহণে স্মার্ট বাংলাদেশ বিনির্মাণ শীর্ষক মতবিনিময় সভায় এ কথা বলেন।

সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শফিকুর রহমান বাদশা, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক নেহাল আহমেদ, আন্তঃবোর্ডের প্রধান সমন্বয়ক ও ঢাকা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক তপন কুমার প্রমুখ।

শিক্ষামন্ত্রী বলেন, সবাইকে সঙ্গে নিয়ে শিক্ষার সব সমাস্যার সমাধানের চেষ্টা করা হবে।

নতুন কারিকুলাম নিয়ে তিনি বলেন, চাকরিদাতারা এখন ফলাফল দেখে অথবা সনদ দেখে চাকরি দিতে চায় না। চাকরিদাতারা এখন দক্ষতা দেখতে চায়। ফলাফল ও মুখস্ত নির্ভর শিক্ষায় শিক্ষার্থীরা হয়তো ভালো ফলাফল করে কিন্তু দক্ষ হয় না। নতুন কারিকুলাম দক্ষতা নির্ভর শিক্ষায় গুরুত্বারোপ করা হয়েছে। পরবর্তী প্রজন্মকে দক্ষ করতে শিক্ষকদের ভূমিকা রাখতে হবে।

শফিকুর রহমান বাদশা ২০১০ সালের শিক্ষানীতিকে সময়ের প্রয়োজনে যুগোপযোগী করতে একটি স্থায়ী শিক্ষা কমিশন গঠনের প্রতি গুরুত্বারোপ করেন।

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব সোলেমান খান বলেন, আমরা শিক্ষা ব্যবস্থায় অনেক সম্প্রসারণ করেছি, এখন শিক্ষায় গুণগত পরিবর্তনে কাজ করতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *